বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

নির্বাচন করাই বড় অর্জন : সিইসি

বিরোধী জোটের ভোট বর্জনের মুখে প্রতিকূলতার মধ্যে দশম সংসদ নির্বাচন শেষ করাকেই বড় সাফল্য মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ। নির্বাচিতদের গেজেট প্রকাশের পর গতকাল ইসি সচিবালয়ে নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক ব্রিফিং করেন তিনি। সিইসি জানান, তফসিল ঘোষণা থেকে গেজেট প্রকাশ পর্যন্ত ভোটে ইসির কাজ। আইন মোতাবেক চূড়ান্ত ফলাফল পেয়ে গেজেটও করা হয়েছে। তিনি বলেন, এত প্রতিকূলতার মধ্যে নির্বাচন শেষ হয়েছে, এটাই আমাদের অ্যাচিভমেন্ট। ভোট কেন্দ্রে হামলা, নাশকতার কারণে ভোটার উপস্থিতিতে এলাকাভেদে তারতম্য হয়েছে বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে কাজী রকিব বলেন, এবার নিয়ারলি ৪০ শতাংশ ভোট পড়েছে। একটি বড় দল ভোটে না আসায় উপস্থিতি অপেক্ষাকৃত কম হয়েছে। তারা এলে এ হার ৮০ শতাংশ বা তার ওপরে হতো।

প্রায় ৪০ শতাংশ ভোটার উপস্থিতি বিশ্বাসযোগ্য কি না? এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, কেন নয়? অবশ্যই বিশ্বাসযোগ্য। ভোটার উপস্থিতি ছিল বলেই কর্মকর্তারা এ ফিগার পাঠিয়েছেন। পাশাপাশি কোনো কোনো কেন্দ্রে ১২-১৩ শতাংশ যেমন পড়েছে, তেমনি অনেক এলাকায় বেশিও পড়েছে। গণমাধ্যম ও পর্যবেক্ষকরাই উপস্থিতির বিষয়ে প্রতিবেদন দেখিয়েছেন বলে জানান তিনি। নির্বাচন কমিশন গেজেট করে দেওয়ার পরবর্তী ধাপ সংসদই বিবেচনা করবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার।

৫ জানুয়ারি ভোটের পর ৮ জানুয়ারি নির্বাচিতদের গেজেট প্রকাশ করে ইসি। এ বিষয়ে তিনি বলেন, ২০০১, ২০০৮ সালেও এ সময়ে (ভোটের পর তিন দিনের মধ্যে) গেজেট হয়েছে। এবারও একই সময়ে তা করেছি। তিনি জানান, যেভাবে প্রতিবার হয় এবারও তা করা হয়েছে। এর মধ্যে তাড়াহুড়ারও বিষয় নেই, দেরিরও বিষয় নেই।

শপথ হওয়ার পর একই আসনে নতুন সংসদ সদস্য ও আগের সংসদ সদস্য হওয়া অথবা দশম সংসদের নির্বাচিতরা শপথ নেওয়ার পর আগের এমপিরা স্বয়ংক্রিয়ভাবে দায়িত্বভার থেকে মুক্ত হবেন কি না, তা নিয়ে মন্তব্য করেননি সিইসি।

দ্রুত গেজেট হওয়ায় সংসদ বহাল রেখে শপথের বিষয়ে কাজী রকিব বলেন, আমাদের দায়িত্ব গেজেট প্রকাশ পর্যন্ত। বাকিটা সংসদের ওপর। এখন শপথ নেবেন, কী ফর্মে নেবেন তা সংসদ দেখবে।

সতর্কতায় বাতিল ভোট নেই

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার প্রতিদ্বন্দ্বিতা করা রংপুর-৬ আসনে ভোটারদের সতর্কতায় কোনো ভোট বাতিল হয়নি বলে মনে করেন সিইসি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'ধরে নিতে হবে, ওই আসনের ভোটাররা খুব কেয়ারফুলি ভোট দিয়েছেন।' ইসির মিডিয়া সেন্টারে রাত সাড়ে ৮টার ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার জাবেদ আলী, সচিব মোহাম্মদ সাদিক, অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম, জনসংযোগ পরিচালক এস এস আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর