শিরোনাম
বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

সহিংসতায় সিরাজগঞ্জে আরও একজনের মৃত্যু

গতকাল হরতাল-অবরোধ সহিংসতায় আরও একজন মারা গেল। দুর্বৃত্তরা রেল লাইনের ফিশপ্লেট খুলে ফেলায় কিশোরগঞ্জে ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ১০ জন আহত হয়েছেন। এ ছাড়া বিভিন্ন স্থানে বাস-ট্রাক ভাঙচুর ও অগি্নসংযোগের ঘটনা ঘটেছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

সিরাজগঞ্জ : বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় মহাসড়কের সিরাজগঞ্জের সলঙ্গা থানার হোড়গাড়ীতে আলু বোঝাই ট্রাকে অবরোধকারীদের ছোড়া পেট্রলবোমায় অগি্নদগ্ধ আরও এক ব্যবসায়ীর লাশ উদ্ধার করা হয়েছে। নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যাওয়া ট্রাকের নিচ থেকে গতকাল ভোরে ওই ব্যবসায়ীর লাশ উদ্ধার করা হয়। এ নিয়ে এ ঘটনায় দুজন নিহত এবং ৫ জন আহত হয়েছেন। নিহত ইমরান হোসেন (২২) বগুড়ার শিবগঞ্জ উপজেলার গণেশপুর গ্রামের আমজাদ হোসেনের ছেলে এবং মিলন (২৫) একই এলাকার লুৎফর রহমানের ছেলে। মহাসড়কের সলঙ্গা থানার হোড়গাড়ী নামক স্থানে মঙ্গলবার রাত সোয়া ৮টার দিকে এ ঘটনা ঘটে। এদিকে, ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ বিএনপি কর্মী হেলাল উদ্দিন, আবদুল মতিন মিন্টু, জামায়াত কর্মী নুরুল ইসলাম, আবদুর রশিদ, মজনু সরকার বাবু, জহুরুল ইসলাম, বোরহান আলী, শিবির কর্মী মোহাম্মদ আলী, সামেদুল আসলাম ও ফরহাদ আলী নামে ১০ জনকে আটক করেছে।

সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেদুল ইসলাম বিশ্বাস জানান, নিহতদের লাশ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় থানার উপ-পরিদর্শক আবদুল জব্বার বাদী হয়ে ২০-২৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন। এ মামলায় রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১০ জনকে আটক করা হয়েছে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের হালিমপুর রেলস্টেশনের কাছে দুর্বৃত্তরা রেল লাইনের ফিশপ্লেট খুলে ফেলায় চট্টগ্রাম মেইল ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে চালকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। দুর্ঘটনার পর রাজধানী ঢাকার সঙ্গে কিশোরগঞ্জের ট্রেন চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রায় ১০ ঘণ্টা পর ইঞ্জিনটি উদ্ধারের পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, গতকাল চট্টগ্রাম থেকে ট্রেনটি যাত্রা করে ভৈরব হয়ে বঙ্গবন্ধু সেতুর দিকে যাওয়ার সময় বাজিতপুরের হালিমপুর রেল স্টেশনের কাছে ভোর সাড়ে ৫টার দিকে ইঞ্জিনটি লাইনচ্যুত হয়। রাতে দুর্বৃত্তরা রেল লাইনের ফিশপ্লেট খুলে ফেলায় এ দুর্ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে। এতে ট্রেনটির চালক নূরুল হকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। তাদের ভাগলপুর হাসপাতালসহ বিভিন্ন স্থানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষ এ ব্যাপারে রেলওয়ের ময়মনসিংহ জোনের ট্রাফিক ইন্সপেক্টর সাজেদুর রহমানকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

সাতক্ষীরা : গতকাল সাতক্ষীরা-আশাশুনি সড়কের রামচন্দ্রপুরে একটি ট্রাক ভাঙচুর করে জামায়াত-শিবির। মঙ্গলবার গভীর রাতে সদর উপজেলার ধুলিহর বেড়বাড়ী গ্রামের জহিরুদ্দীন চৌকিদারের বাড়ি ভাঙচুর করে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পুলিশ সেখান থেকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ জনকে আটক করেছে। এর আগে রাত সাড়ে ৭টার দিকে উপজেলার আগরদাঁড়ীর বাবুলিয়া এলাকায় সীমান্তগামী দুটি ট্রাকে আগুন দেয় জামায়াত-শিবির কর্মীরা।

পাবনা : পাবনা-কুষ্টিয়া মহাসড়কের রূপপুর মুন্নার মোড়ে এস এ পরিবহনের একটি কাভার্ড ভ্যানে আগুন ও কয়েকটি ট্রাক ভাঙচুর করেছে হরতাল সমর্থকরা। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিমান কুমার দাস বলেন, মঙ্গলবার রাতে হরতাল সমর্থক জামায়াত-শিবির ও বিএনপি কর্মীরা রাতে পাবনা-কুষ্টিয়া মহাসড়কের ঈশ্বরদী উপজেলার মুন্নার মোড়ে অতর্কিতভাবে ৪-৫টি ট্রাক ভাঙচুর করে। এ সময় এস এ পরিবহনের একটি ডাকবাহী কাভার্ড ভ্যানে হামলা চালিয়ে ভাঙচুর শেষে আগুন ধরিয়ে দেয়।

টাঙ্গাইল : টাঙ্গাইলে হরতাল ও অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল থেকে গাড়ি ভাঙচুর, ফাঁকা গুলি ও লাঠিচার্জে ৬ নেতা-কর্মী আহত হন। গতকাল শহরের ভিক্টোরিয়া রোডের জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে হরতাল ও অবরোধের সমর্থনে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের রেজিস্ট্রি পাড়া রোডে গাড়ি ভাঙচুর শুরু করে। এ সময় পুলিশ তিন রাউন্ড ফাঁকা গুলি ও লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের লাঠিচার্জে বিএনপির অন্তত ৬ নেতা-কর্মী আহত হন।

ইসলামী বিশ্ববিদ্যালয় : ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি বাসে আগুন ধরিয়ে দিয়েছে ইবি ছাত্রদলের নেতা-কর্মীরা। এ সময় তারা প্রায় ৮ থেকে ১০টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। মুহূর্তেই পুরো ক্যাম্পাসে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পরে ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামানের নেতৃত্বে পুুলিশ ঘটনাস্থলে এসে ছাত্রদল কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

চাঁপাইনবাবগঞ্জ : গতকাল চাঁপাইনবাবগঞ্জে ১৮ দলের সন্ত্রাস ও নৈরাজ্যবিরোধী ছাত্রলীগের সমাবেশে বোমা হামলা চালিয়েছে শিবির। এ সময় মামুনুর রশিদ মুন (১৭) নামে একাদশ শ্রেণীর এক ছাত্র গুরুতর আহত হয়েছে। আহত মামুনুর রশিদ মুন চাঁপাইনবাবগঞ্জ শহরের পাঠানপাড়া মহল্লার বিএনপি নেতা সাবেক চরবাগডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম বুলবুলের ছেলে। এ সময় শিবির অন্তত ১০টি বোমার বিস্ফোরণ ঘটায়। পরে পুলিশ ও র্যাব ঘটনাস্থলে এসে ২৫ রাউন্ড শটগানের গুলিবর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

চাঁদপুর : গতকাল সদর উপজেলার ঘোষেরহাট চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়ক এলাকায় হরতাল সমর্থকরা জ্বালিয়ে দিয়েছে সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনিরুজ্জামানের মোটরসাইকেল। একই সময় পাশের একটি স্যানিটেশন নির্মাণ সামগ্রীর দোকানও পুড়িয়ে দেয় তারা। এ ছাড়াও শহরে হরতালের সমর্থনে ১৮-দলীয় জোট ও অঙ্গ-সহযোগী সংগঠন খণ্ড খণ্ড মিছিল ও পিকেটিং করে।

বরিশাল : গতকাল বরিশাল নগরীর বগুড়া রোডে পেট্রল ঢেলে আগুন জ্বালিয়ে ঝটিকা বিক্ষোভ করে ১৮ দল। এ সময় সেখানে ২টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এ ছাড়া দিনভর নগরী এবং জেলার কোথাও হরতালের সমর্থনে বিএনপি বা ১৮ দল কর্মীদের কোনো তৎপরতা দেখা যায়নি।

এ ছাড়া মঙ্গলবার রাতে হিজলার মৌলভীরহাট এলাকায় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বেলায়েত হোসেন ঢালীর মালিকানাধীন একটি স' মিল পুড়িয়ে দেয় অজ্ঞাত দুর্বৃত্তরা।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : গতকাল আড়াইহাজার উপজেলার বাগবাড়ী এলাকায় রাস্তায় ট্রায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে হরতাল পালন করে বিএনপি।

দিনাজপুর : মঙ্গলবার রাতে দিনাজপুর-ঢাকা মহাসড়কের দিনাজপুর মেডিকেল কলেজ রোডে হরতালকারীরা ১০টি ট্রাক ভাঙচুর করে। পরে ওই সড়কে রিকশা চলাচলও বন্ধ হয়ে যায়। হরতাল চলাকালীন দিনাজপুর শহরে বিক্ষোভ মিছিল করেছে ১৮ দল। শহরের কয়েকটি স্থানে পিকেটিং করতে দেখা যায়। তবে রিকশা চলাচল স্বাভাবিক ছিল।

সর্বশেষ খবর