রবিবার, ৩০ মার্চ, ২০১৪ ০০:০০ টা
প্রয়োজনে বাবার মতো রক্ত দেব : প্রধানমন্ত্রী

যাত্রা শুরু করল \\\'বাঙালি\\\'

যাত্রা শুরু করল \\\'বাঙালি\\\'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, লাখো শহীদের রক্তে অর্জিত দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, সংবিধান ও গণতন্ত্র নস্যাৎ হতে দেব না। সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ ও সতর্ক থাকতে হবে। যারা যুদ্ধাপরাধীর মদদদাতা, রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত করেছে, তাদেরও বিচার হবে। পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যার পর হত্যা-ক্যু ষড়যন্ত্রের মাধ্যমে যারা ক্ষমতা দখল করেছিল, ক্ষমতা দখলের পরে লাখো শহীদের রক্তে রঞ্জিত পতাকা তুলে দিয়েছিল, তাদের বিচার বাংলার মাটিতে ইনশাল্লাহ হবে। কেউ বানচাল করতে পারবে না। গতকাল ঢাকার সদরঘাটে দেশে তৈরি প্রথম যাত্রীবাহী নৌযান এমভি বাঙালি উদ্বোধনের পর জাহাজে করে চাঁদপুর রওনা হন প্রধানমন্ত্রী। দুপুরে মতলব উপজেলার মোহনপুরে পৌঁছে হাজারো জনতার উদ্দেশে ডেকে দাঁড়িয়েই বক্তব্য দেন তিনি। জাহাজটি ৭৫০ জন যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দীর্ঘ ২৪ বছর সংগ্রাম করে স্বাধীনতা এনেছি। সেই সুফল ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। সে লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি। বিশ্বসভায় বাংলাদেশকে মর্যাদার আসনে আসীন করতে যে কোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছি। প্রয়োজনে বাবার (বঙ্গবন্ধু) মতো রক্ত দিয়ে হলেও বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করব। ওয়াদা দিয়ে গেলাম। দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। এ জন্য মুক্তিযুদ্ধের পক্ষের সব শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। সংগঠনকে (আওয়ামী লীগ) গতিশীল করতে হবে। মুজিব আদর্শের সব সৈন্যকে ঐক্যবদ্ধ থেকে স্বাধীনতা, সংবিধান ও গণতন্ত্রকে সমুন্নত রাখতে হবে। ঢাকা থেকে রওনা হয়ে মোহনপুরের পথে জাহাজে থেকে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রীদের নিয়ে বুড়িগঙ্গা, মেঘনা ও শীতলক্ষ্যা নদীর নাব্যতা বৃদ্ধি, পরিবেশ দূষণ রোধে বর্জ্য পদার্থের প্রবেশমুখ বন্ধ এবং অবৈধ অবকাঠামো অপসারণ কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করেন। এসব কাজে গতি আনতে সংশ্লিষ্ট মন্ত্রীদের নির্দেশনাও দেন। বুড়িগঙ্গা থেকে মোহনপুর পর্যন্ত যাত্রায় বিভিন্ন স্থানে নদীর দুই পাড়ে দাঁড়ানো হাজার হাজার জনতা হাত নেড়ে এবং স্লোগান দিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান। মোহনপুর বিআইডব্লিউটিসি লঞ্চ ঘাটে এবং তার দুই দিকে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে স্থানীয় হাজারো নারী-পুরুষ প্রধানমন্ত্রীর কথা শোনেন। কোমর পানিতে দাঁড়িয়েও অনেককে স্লোগান দিতে দেখা যায়।

নদীপথকে সচল ও যাত্রীসেবা নিশ্চিত করার নির্দেশ : নৌযান এমভি বাঙালির উদ্বোধন অনুষ্ঠানে নদীপথকে আবার সচল করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের নদীমাতৃক দেশকে রক্ষা করতে হবে। যাত্রীসেবা নিশ্চিত করতে হবে। কীভাবে নৌপথগুলোকে সচল রাখা যায়, সে পদক্ষেপ আমরা নিয়েছি। আমাদের সম্পদ সীমিত। আমাদের উদ্যোগ প্রয়োজন। প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য কীভাবে নৌপথকে সচল করা যায়। নৌপথ আমাদের জীবন। বাংলাদেশের ধমনী এই নদী পথ।

সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নৌযাত্রা বন্ধ : এমভি বাঙালির উদ্বোধন উপলক্ষে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ছিল। এতে যাত্রীরা বিড়ম্বনার শিকার হয়েছেন। নৌ পরিবহন কর্তৃপক্ষ বিআইডবি্লউটিএর পরিবহন পরিদর্শক মাহমুদ হোসেন জানিয়েছেন, গতকাল সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ঘাট থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়ে দুই-তিন দিন আগ থেকেই বিভিন্ন পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় বিআইডব্লিউটিএ। তাই যাত্রীদের দুর্ভোগ তেমন হওয়ার কথা নয়।

 

সর্বশেষ খবর