রবিবার, ৩০ মার্চ, ২০১৪ ০০:০০ টা

মধ্যপ্রাচ্যের ছয় দেশের জন্য অন অ্যারাইভাল ভিসা

মধ্যপ্রাচ্যের ছয় দেশের জন্য বাংলাদেশে আসামাত্র (অন-অ্যারাইভাল) ভিসার প্রস্তাব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর জন্য কাতার, আরব-আমিরাত, সৌদি আরব, বাহরাইন, ওমান ও কুয়েতের ক্ষেত্রে এ উদ্যোগ নেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যপ্রাচ্য অনুবিভাগ সূত্র এ তথ্য জানিয়েছে।

মধ্যপ্রাচ্যের এই ছয়টি দেশ দুই বছর ধরে নানা আলোচনার পর প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ (বাংলাদেশি টাকায় ৭৭ হাজার কোটি টাকার বেশি) বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছিল। অবকাঠামো, বন্দর, বিদ্যুৎ, গ্যাস, তেল ও পর্যটন খাতে এই বিশাল পরিমাণ বিনিয়োগের প্রাথমিক সিদ্ধান্তও নিয়েছিল দেশগুলো। কিন্তু বাংলাদেশের রাজনৈতিক অস্থিতিশীলতা ও পরিবেশের কারণে এই বিনিয়োগে ভয় পাচ্ছিল মধ্যপ্রাচ্যের এই দেশগুলো। কয়েকটি সফরও বাতিল করেছিল দেশগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা। এখন এ বিনিয়োগ প্রস্তাবগুলো সহজসাধ্য করতেই নানা উদ্যোগ নেওয়া হয়েছে। অন্যদিকে, বিশ্বের অন্যান্য দেশের মতো মধ্যপ্রাচ্যের দেশগুলোর গণমাধ্যমেও বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে নেতিবাচক খবর প্রকাশিত হচ্ছিল। তবে গতকাল খালিজ টাইমসের প্রতিবেদনে বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশ উন্নতির দিকে বলে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রাজনৈতিক কর্মসূচি বন্ধ রাখায় পরিস্থিতির উন্নতি হয়েছে।

তার এ সিদ্ধান্তে ৫ জানুয়ারির নির্বাচনের পরের পরিস্থিতিতে এসে ব্যবসা-বাণিজ্যের জন্য কিছুটা স্বাভাবিক হয়েছে। তবে স্থানীয় সরকার নির্বাচন আবার কিছুটা উত্তাপ এনে দিয়েছে। কূটনৈতিক সূত্রের তথ্যানুসারে, বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব-আমিরাতের ৪০০ কোটি মার্কিন ডলার, কাতারের ১৩০০ কোটি ডলারসহ বাহরাইন, কুয়েত, ওমানের বেশ কয়েকটি বড় প্রজেক্টে বিনিয়োগের আলোচনা বিভিন্ন সময়ে হয়েছে।

সর্বশেষ খবর