রবিবার, ৩০ মার্চ, ২০১৪ ০০:০০ টা

নির্বাচন নিয়ে আকবর আলি খানের ফর্মুলা

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, বর্তমান নির্বাচনী প্রক্রিয়ায় ভোট জালিয়াতি বন্ধ হবে না। কারণ বর্তমান নির্বাচনী প্রক্রিয়ায় এক ভোট বেশি পেলে প্রার্থী বিজয়ী বলে ঘোষিত হয়। প্রার্থী এই এক ভোট বেশি পাওয়ার জন্যই ভোটজালিয়াতি করে। তাই নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করা উচিত। তিনি আরও বলেন, দেশে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনতে হলে সংবিধান সংশোধন করতে হবে। রাজনৈতিক দলগুলোর মধ্যেও সংস্কার আনতে হবে। যদি রাজনৈতিক দলগুলো সংস্কার করা না হয় তাহলে সংবিধানে যা-ই লেখা থাকুক তারা নিজেদের মতো করে ক্ষমতা প্রয়োগ করবে।
গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটরিয়ামে ‘বাংলাদেশের সংবিধান পর্যালোচনা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সামাজিক আন্দোলনবিষয়ক সংগঠন গণতান্ত্রিক আইন ও সংবিধান আন্দোলন এ আলোচনা সভার আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. হারুন রশীদের সভাপতিত্বে ও সংগঠনের সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুমের সঞ্চালনায় আরও বক্তব্য দেন সাংবাদিক মিজানুর রহমান খান, আশা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক জামিলুর রহমান, ব্যারিস্টার সাদিয়া আরমান প্রমুখ। সংবিধান সংশোধন সম্পর্কে ড. আকবর আলি খান বলেন, দেশে এর আগে সংবিধানে অনেক চমকপ্রদ সংশোধনী আনা হয়েছে। এসব দেশ ও মানুষের কোনো কাজে লাগেনি। কারণ সংবিধান যারা পরিচালনা করেন তাদের ওপর অনেক কিছু নির্ভর করে। তারা একে নিজেদের স্বার্থে ব্যবহার করেন।

 যদি সংবিধানে লেখা না থাকে তবুও যারা দেশ শাসন করেন তাদের যদি ভিন্ন দৃষ্টিভঙ্গি ও সদিচ্ছা থাকে তাহলে কোনো সমস্যা হয় না। সবকিছু সঠিকভাবে পরিচালনা সম্ভব।

সর্বশেষ খবর