মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫ ০০:০০ টা
সংস্কৃতি

জাদুঘরে হাছন রাজা লোকোৎসব

জাদুঘরে হাছন রাজা লোকোৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এঙ্পেরিমেন্টাল থিয়েটার হলে গতকাল সন্ধ্যায় মঞ্চস্থ হয় ঢাকা পদাতিকের নাটক \'পাইচো চোরের কিচ্ছা\' -বাংলাদেশ প্রতিদিন

হাছন রাজা পরিষদের আয়োজনে গতকাল অনুষ্ঠিত হলো লোকসংগীতের প্রবাদপুরুষ হাছন রাজা লোকোৎসব। বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জাতীয় হাছন রাজা লোকোৎসবের আহ্বায়ক ড. এ কে এ মুবিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, নর্দান ইউনিভার্সিটির প্রো-ভিসি ড. আনোয়ারুল করিম, নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহিত-উল-আলম। স্বাগত বক্তব্য দেন মলয় চক্রবর্তী রাজু। অনুষ্ঠানের শুরুতেই হাছন রাজার গান ‘লোকে বলে বলে রে ঘরবাড়ি ভালা নাই আমার’ পরিবেশন করেন শিল্পীরা। এরপর অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন আয়োজক কমিটি সদস্যরা। অনুষ্ঠানে হাছন রাজার প্রোপৌত্র, চতুর্থ বংশধর সামারীন দেওয়ানের গবেষণাগ্রন্থ ‘হাছন রাজা : জীবন ও কর্ম’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। আলোচনা পর্ব শেষে নৃত্য ও সংগীত পরিবেশন করেন শিল্পীরা।
সিরো সাদোশিমার চিত্র প্রদর্শনী : গতকাল সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে জাপানের রাষ্ট্রদূত সিরো সাদোশিমার একক চিত্র প্রদর্শনী। ‘দ্য রিমেমব্রেন্স অব এ কান্ট্রি : ফুল অব কালারস, ফুল অব শেডস’ শীর্ষক ছয় দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও সোসাইটি ফর প্রমোশন অব বাংলাদেশ আর্ট (এসপিবিএ)-এর চেয়ারম্যান অঞ্জন চৌধুরী। অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইকবাল প্রদর্শনীটি কিউরেট করছেন। শিল্পী ও রাষ্ট্রদূত সিরো সাদোশিমা বলেন, আমি মূলত জলরঙে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। বাংলাদেশে এসে দীর্ঘদিন পর ব্রাশে রং বোলাই। আমি প্রাতিষ্ঠানিকভাবে লেখাপড়া করিনি।
কিন্তু যা দেখি, যা মনে দোলা দেয় তাই আঁকার চেষ্টা করি। বাংলাদেশে আছি, ঠিক এ সময় এ প্রদর্শনীর আয়োজন আমাকে গৌরবান্বিত করেছে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক নিসার হোসেন, শিল্পী ওয়াকিলুর রহমান, আবুল বারক আলভী, রফি হকসহ অনেকে। আগামী ৭ মার্চ শেষ হবে এই প্রদর্শনী।

সর্বশেষ খবর