রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা
সিপিডির সেমিনার

ভারতে রপ্তানি বাড়াতে লেভেল প্লেয়িং ফিল্ড চান ব্যবসায়ীরা

ভারতের বিশাল বাজারে পণ্য রপ্তানি বাড়াতে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ চান বাংলাদেশের ব্যবসায়ীরা। অবশ্য এক্ষেত্রে অশুল্ক বাধার চেয়েও সরকারি সংস্থাগুলোর সক্ষমতা ও পণ্যের মান বাড়ানোর ওপর জোর দিয়েছেন অর্থনীতিবিদরা।
রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে গতকাল বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এক সেমিনারে এ মতামত উঠে আসে। ‘বাংলাদেশ-ভারত বাণিজ্যে অশুল্ক বাধা’ শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (আইসিসিবি) সভাপতি মাহবুবুর রহমান। বক্তব্য দেন সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান, ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন রশিদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিতাভ চক্রবর্তী প্রমুখ। আইসিসিবি সভাপতি মাহবুবুর রহমান বলেন, ‘বাংলাদেশ তার প্রয়োজনে ভারত থেকে আমদানি করে। ভারত তার প্রয়োজনে বাংলাদেশ থেকে আমদানি করে। এটা স্বাভাবিক। কিন্তু একটা লেভেল প্লেয়িং ফিল্ড থাকা উচিত।’ অর্থনীতিবিদ ড. সেলিম রায়হান বলেন, ‘ভারতে রপ্তানির ক্ষেত্রে অশুল্ক বাধা শুধু বাংলাদেশ, নাকি চীনসহ অন্যান্য দেশের জন্য- এ বিষয়টি সিপিডির প্রতিবেদনে নেই। তবে নিয়ম সব দেশের জন্য এক রকম হলে তা মেনে নিয়েই প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে হবে।’ নিজেদের সক্ষমতা বাড়ানোর ওপর জোর দিয়ে তিনি বলেন, ‘একটা সময় আসবে যখন পণ্যের মান দিয়ে প্রতিযোগিতা করতে হবে। তাই সরকারি সংস্থাগুলোর সক্ষমতা ও পণ্যের মান বাড়ানোয় নজর দিতে হবে।’ সেমিনারে বাংলাদেশ ও ভারতের ১০০ জন রপ্তানিকারক, আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের ওপর সাক্ষাৎকারের ভিত্তিতে একটি প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডির জ্যেষ্ঠ গবেষণা সহকারী খালেদা আক্তার। এতে বলা হয়, পণ্য পরীক্ষার বাধ্যবাধকতা, বিভিন্ন ধরনের সনদ দাখিল, মোড়কজাতকরণ সংক্রান্ত নিয়মকানুন ও নিবন্ধন বাধ্যবাধকতা- এ চারটি সমস্যাই রপ্তানিকারকদের কাছে প্রধান। খাদ্যপণ্য আমদানি করতে ভারতের আমদানিকারকদের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) থেকে লাইসেন্স নিতে হয়।
বাংলাদেশ থেকে ভারতে সমুদ্রপথে রপ্তানির জন্য পণ্যের মোড়কে ওই লাইসেন্স নম্বরটি উল্লেখ করতে হয়। এফএসএসএআই ভারতীয় আমদানিকারকদের দুই ধরনের লাইসেন্স দেয়। কিন্তু কোন নম্বরটি পণ্যের মোড়কে উল্লেখ করতে হবে তা পরিষ্কার করছে না ভারত। তামাক, মাদক ও অস্ত্র বাদে সব পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাওয়ার পরও বাংলাদেশের রপ্তানি আয় বাড়ছে না, এ রকম নানা অশুল্ক বাধায়। এসব বাধার মধ্যে বড় বাধা হয়ে দেখা দিচ্ছে পণ্যের মোড়কজাতকরণ, পরীক্ষা-নিরীক্ষার মতো স্বাস্থ্যগত বিষয়।

সর্বশেষ খবর