শিরোনাম
রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

নৌপথে ট্রানজিট চুক্তির মেয়াদ বাড়ছে

ভারত চায় ৫ বছর দিল্লিতে সচিব পর্যায়ের বৈঠক কাল

বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌপথে বিদ্যমান ট্রানজিট চুক্তি পিআইডব্লিউটিটির (প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড) মেয়াদ বাড়ছে। ভারতের প্রস্তাব অনুযায়ী এ মেয়াদ পাঁচ বছর হতে পারে। তবে নতুন করে চুক্তি নবায়ন ও মেয়াদ বাড়ানোর বিষয়ে আলোচনা চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত তিন মাসের জন্য (৩০ জুন) অন্তর্বর্তীকালীন এর মেয়াদ বাড়ানো হয়েছে। ১৩ এপ্রিল পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ-সংক্রান্ত চিঠি পাঠিয়ে ভারতকে বিষয়টি অবহিতকরণে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলেছে নৌপরিবহন মন্ত্রণালয়।
এদিকে দুই দেশের নৌ পরিবহন সচিব পর্যায়ের বৈঠক আগামীকাল শুরু হচ্ছে দিল্লিতে। ২০ থেকে ২২ এপ্রিল- তিন দিনব্যাপী ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন নৌপরিবহন সচিব শফিক আলম মেহেদী। বৈঠকের উদ্দেশে আজ সকালে ১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।
চুক্তির ব্যাপারে যোগাযোগ করা হলে শফিক আলম মেহেদী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ভারতের কাছ থেকে আমরা একটি প্রস্তাব পেয়েছি। তবে বৈঠকের আগে চুক্তির মেয়াদ নিয়ে কিছু বলা যাচ্ছে না। বিষয়টি দুই পক্ষের আলোচনার মধ্য দিয়ে চূড়ান্ত হবে।’
নৌপরিবহন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাণিজ্য চুক্তির মতোই নৌপথে ট্রানজিট চুক্তির মেয়াদ পাঁচ বছর করার প্রস্তাব দিয়েছে দিল্লি। এ ছাড়া মেয়াদ শেষে চুক্তিটি স্বয়ংক্রিয়ভাবে নবায়নের প্রস্তাবও রয়েছে। বিদ্যমান চুক্তির আওতায় এটি তিন বছর পর পর নবায়ন করার কথা। সে হিসেবে গত মার্চে চুক্তিটির মেয়াদ শেষ হয়েছে। কর্মকর্তারা জানান, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোয় পণ্য পরিবহনে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ রুট দিয়ে ত্রিপুরায় খাদ্য পরিবহনও হচ্ছে। এ কারণে আলোচনা চলাকালেও যাতে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথে ভারতের পণ্য পরিবহনের সুযোগ থাকে সে লক্ষ্যে অন্তর্বর্তী সময়ের জন্য চুক্তিটির মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।
প্রসঙ্গত, ১৯৭২ সাল থেকে দুই দেশের মধ্যে ‘ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড প্রটোকল’-এর আওতায় বাংলাদেশের নৌপথে ট্রানজিট সুবিধা পাচ্ছে ভারত। এ প্রটোকলের আওতায় পশ্চিমবঙ্গের কলকাতা থেকে নদীপথে আশুগঞ্জ হয়ে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোয় পণ্য পরিবহন করে ভারত। নৌ প্রটোকলটি দুই দেশের বাণিজ্য চুক্তির আওতায় হয়েছে, যা ১৯৭২ সালে স্বাক্ষরিত হয়। ধারাবাহিকভাবে সব সরকারই এটি নবায়ন করে এসেছে। সম্প্রতি বাণিজ্য চুক্তির মেয়াদ তিন বছর থেকে পাঁচ বছর করার ব্যাপারে মন্ত্রিসভা অনুমোদন দেওয়ার পর এখন প্রটোকলের মেয়াদ নিয়ে আলোচনা হচ্ছে।

সর্বশেষ খবর