শিরোনাম
শুক্রবার, ২২ মে, ২০১৫ ০০:০০ টা

খালেদা জিয়ার আবেদনের শুনানি মুলতবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাইকো, গ্যাটকো ও বড়পুকুরিয়া দুর্নীতি মামলায় করা আবেদনের ওপরে উচ্চ আদালতে শুনানি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে আইনজীবী রাগিব রউফ চৌধুরী শুনানি করেন। পরে শুনানি মুুলতবি করা হয়।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে ২০০৭ সালের ৯ ডিসেম্বর রাজধানীর তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার অভিযোগপত্রে ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়। এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে খালেদা জিয়া আবেদন করেন। ২০০৮ সালের ১৫ জুলাই নাইকো মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করা হয়। পরে স্থগিতাদেশের মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর গ্যাটকো মামলা করে দুদক। মামলায় চট্টগ্রাম ও কমলাপুরের কনটেইনার টার্মিনালে কনটেইনার হ্যান্ডলিংয়ের জন্য মেসার্স গ্লোবাল অ্যাগ্রোটেড লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে এক হাজার কোটি টাকা ক্ষতি করার অভিযোগ আনা হয়।

তদন্ত শেষে ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। ওই বছরেরই ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার করা রিটের পরিপ্রেক্ষিতে একই বছরের ১৬ অক্টোবর হাইকোর্ট এ মামলার কার্যক্রমের ওপর তিন মাসের স্থগিতাদেশ দেন।

সর্বশেষ খবর