বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা

অনিশ্চয়তায় ৫০০ গার্মেন্টের শ্রমিকদের ঈদ

প্রেসক্লাবে লাগাতার কর্মসূচি

রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পের অনেক শ্রমিক এখনো বেতন ও ঈদ বোনাস পায়নি। ১৫ শতাংশ বা প্রায় ৫০০ কারখানা গতকাল সন্ধ্যা পর্যন্ত বোনাস দেয়নি বলে জানিয়েছে বিজিএমইএ। ২০ থেকে ২৫টি কারখানা বোনাস দিতে পারবে না বলে সাফ জানিয়েছে মালিক পক্ষ। এর সঙ্গে বেশকিছু পোশাক কারখানার শ্রমিকও বেতন পায়নি।
সরকার ও মালিক পক্ষের সিদ্ধান্ত অনুযায়ী গত ১০ জুলাই বেতন ও গতকাল বোনাস পরিশোধের শেষ দিন ছিল। বুধবার সন্ধ্যা পর্যন্ত মালিক পক্ষ বিজিএমইএ জানিয়েছে ৯৯ শতাংশ কারখানা শ্রমিকদের বেতন পরিশোধ করেছে। ৮৫ শতাংশ কারখানা শ্রমিকদের বোনাস দিয়েছে। ২৫টি কারখানা বোনাস দিতে পারবে না। বিকেএমইএ জানিয়েছে, আজ ১৬ জুলাইয়ের মধ্যে সব কারখানার শ্রমিকরা বেতন-বোনাস পাবেন। এ প্রসঙ্গে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি মোশরেফা মিশু বাংলাদেশ প্রতিদিনকে গতকাল বলেন, পোশাকশিল্পের সাব-কন্ট্রাকটিংসহ কিছু কারখানা তাদের শ্রমিকদের বেতন দেয়নি। অনেক শ্রমিক বোনাস না পাওয়ার অনিশ্চয়তায় আছেন। গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম-সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, রামপুরাতে কিছু কারখানা বোনাস দেয়নি। সেখানকার ড্রাগন গার্মেন্টেসের মতো একটি বড় কারখানা শ্রমিকদের বেতন না দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে। প্রেসক্লাবের সামনে গত চার দিন ধরে অবস্থানরত সোয়ান গার্মেন্টের ১ হাজার ৩০০ শ্রমিকের তিন মাসের বকেয়া বেতন পরিশোধে সরকার এখনো কার্যকর কোনো উদ্যোগ নেয়নি। এ প্রসঙ্গে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহসভাপতি শহিদুল্লাহ আজিম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা ঝুঁকিপূর্ণ ছোট ও মাঝারি ১ হাজার ৩১৬টি কারখানা মনিটরিং করেছি। এর মধ্যে ১ হাজার ৩১৪টি বেতন ও ১ হাজার ৩০৮টি বোনাস দিয়েছে, বাকি ৮টি কারখানা বোনাস দিতে পারবে না। এটি ৮ কারখানার শ্রমিকরা আগে থেকেই জানত। সব মিলিয়ে ৯৯ শতাংশ কারখানা বেতন পরিশোধ করেছে দাবি করে বিজিএমইএ’র এই নেতা বলেন, বাকি দু-একটা কারখানা বৃহস্পতিবারের মধ্যে পরিশোধ করবে। পাশাপাশি ৮৫ শতাংশ কারখানা তাদের শ্রমিকদের বোনাস দিয়েছে দাবি করে তিনি বলেন, আজ ১৬ জুলাইয়ের মধ্যে পোশাকশিল্পের সব শ্রমিক বেতন-বোনাস পাবেন। তবে ২০ থেকে ২৫টি কারখানা বোনাস দিতে পারবে না, এগুলো নতুন প্রতিষ্ঠান। এদিকে তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস প্রদান; মিথ্যা মামলা প্রত্যাহার এবং বেআইনিভাবে বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে আন্দোলনরত সোয়ান গার্মেন্ট শ্রমিকরা গতকাল চতুর্থ দিনের মতো লাগাতার অবস্থান কর্মসূচি জাতীয় প্রেসক্লাবের সামনে পালন করেছে। গতকাল বিকালে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উপদেষ্টা অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত সংহতি সমাবেশে বক্তারা সরকার এবং মালিক পক্ষের নিষ্প্রহ ভূমিকার কঠোর সমালোচনা করেন। তারা বলেন, দাবি আদায়ে শ্রমিকদের আরও কঠোর আন্দোলনের দিকে ঠেলে দেবেন না। অবিলম্বে অগ্রাধিকার ভিত্তিতে শ্রমিকদের সমস্যা সমাধান করুন। লাগাতার ওই অবস্থান কর্মসূচির সমাবেশে বক্তব্য দেন সিপিবি সভাপতি মনজুরুল আহসান খান, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, প্রবীণ রাজনীতিক টিপু বিশ্বাস, প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী প্রমুখ।
বিশিষ্ট নাগরিকদের বিবৃতি : অবিলম্বে সোয়ান গার্মেন্ট শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের কয়েকজন বিশিষ্ট নাগরিক। গতকাল এক বিবৃতিতে তারা বলেছেন, গত ১২ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবে লাগাতার অবস্থান কর্মসূচি পালনরত সোয়ান গার্মেন্টের শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবির প্রতি পূর্ণাঙ্গ সমর্থন জ্ঞাপন করছি। এপ্রিল থেকে বেআইনিভাবে বিনা নোটিসে কারখানা বন্ধ রেখে তেরশ শ্রমিক-কর্মচারীকে অনাহারে-অর্ধাহারে রাখা হয়েছে। এই অমানবিক পরিস্থিতির অবসান ঘটিয়ে শ্রমিকদের ন্যায়সঙ্গত পাওনা পরিশোধ করতে সরকার ও মালিক পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। বিবৃতি দাতারা হলেন- শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, প্রবীণ সাংবাদিক কামাল লোহানী, প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, ভাষা সংগ্রামী কর্নেল (অব.) এস ডি আহমেদ, ড. সফিউদ্দিন আহমেদ, অধ্যাপক এম এম আকাশ, এ এন রাশেদা, জোবায়দা নাসরিন কণা, ডা. কাজী রকিবুল ইসলাম, প্রকৌশলী নিমাই গাঙ্গুলী প্রমুখ। এদিকে পোশাকশিল্পে বেতন-বোনাস বঞ্চিত সোয়ানসহ অন্য গার্মেন্টসের শ্রমিকদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে আগামীকাল দেশব্যাপী সংহতি সমাবেশের ডাক দিয়েছে সিপিবি-বাসদ। এক বিবৃতিতে দল দুটি জানিয়েছে, শুধু সোয়ান নয় অন্য গার্মেন্টসের শ্রমিকদেরও বেতন-ঈদ বোনাস প্রদানের ক্ষেত্রে নানা ধরনের টালবাহানা করা হচ্ছে। যা কোনো ক্রমেই বরদাস্ত করা যায় না। সিপিবি-বাসদ ঈদের আগেই সোয়ান গার্মেন্টসসহ অন্য গার্মেন্টসের শ্রমিকদের পাওনা বেতন-বোনাস প্রদানের জোর দাবি জানান।

সর্বশেষ খবর