বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ ০০:০০ টা

কালামের মরদেহ রামেশ্বরমে শ্রদ্ধা, আজ দাফন

কালামের মরদেহ রামেশ্বরমে শ্রদ্ধা, আজ দাফন

কারও কাছে স্যার, কারও কাছে বিজ্ঞানী, আবার কারও কাছে রাষ্ট্রপতি- এই প্রিয় লোকটিকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামল রামেশ্বরমে। বুধবার সকালেই দিল্লি থেকে বিশেষ বিমানে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত এ পি জে আবদুল কালামের মরদেহ বিমানে নিয়ে যাওয়া হয় মাদুরাই। সেখান থেকে হেলিকপ্টারে নিজের জন্মভূমি তামিলনাড়ুর রামেশ্বরমে। কালামকে শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ রাখা হয় একটি খোলা মাঠে। প্রিয় মানুষটিকে দেখতে জাতি-ধর্ম-বয়স নির্বিশেষে অগণিত মানুষের ঢল তামিলনাড়ুর অখ্যাত গ্রাম রামেশ্বরমে।
তার আগে এদিন সকাল ৭টায় নিজের সরকারি বাসভবন ১০ নম্বর রাজাজি মার্গ থেকে মরদেহবাহী গাড়ি এসে পৌঁছায় বিমানবন্দরে। এরপর ৮টা ১৫ মিনিট নাগাদ দিল্লির পালাম বিমানবন্দর থেকে বিশেষ বিমানে তেরঙা পতাকা জড়ানো কালামের কফিনবন্দী দেহ নিয়ে আসা হয় তামিলনাড়ুর মাদুরাই বিমানবন্দরে। এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার এবং সংসদবিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, বিজেপির জ্যেষ্ঠ নেতা শাহনাজ হুসেন। কালামের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে ওই বিমানেই যান মনোহর পারিকার ও ভেঙ্কাইয়া নাইডু। এরপর মাদুরাই বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে সাবেক রাষ্ট্রপতির মরদেহ নিয়ে যাওয়া হয় রামেশ্বরমে। আজ বেলা ১১টায় ধর্মীয় রীতি মেনেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তার মরদেহর দাফন সম্পন্ন হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রয়াত সাবেক রাষ্ট্রপতির একমাত্র দাদা ৯৯ বছর বয়সী মোহাম্মদ মুথু মীরা লেব্বাই মারাইকারসহ পরিবারের লোকজন। আবদুল কালামের ভাইপো এ পি জে এম কে শেখ সালিম জানিয়েছেন, শেষ শ্রদ্ধা জানাতে কালামের বাসায় পরিবারের লোকজনসহ অনেক মানুষ জড় হয়েছেন। কালামের পরিবারের লোকেরা ছাড়াও কেন্দ্রীয় জাহাজ পরিবহন প্রতিমন্ত্রী পন রাধাকৃষ্ণণ, তামিলনাড়ুর অর্থমন্ত্রী ও. পনিরসেলভম, বিদ্যুৎমন্ত্রী নাথাম আর বিশ্বনাথন, আবাসনমন্ত্রী আর ভৈথিলিঙ্গমসহ একাধিক মন্ত্রী, বিশিষ্ট মানুষ উপস্থিত থাকবেন। উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।
ভেঙ্কাইয়া নাইডু এ কথা জানিয়ে বলেছেন ‘প্রধানমন্ত্রীও আসছেন’। তবে শারীরিক অসুস্থতার কারণে আজকের দাফন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা। এক বার্তায় জয়ললিতা জানিয়েছেন, ‘আবদুল কালামের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা আছে। আমি তার শেষ বিদায় অনুষ্ঠানে উপস্থিত থেকে তাকে শেষ শ্রদ্ধা জানাতে চাই। কিন্তু শারীরিক অসুস্থতার কারণেই আমি ব্যক্তিগতভাবে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারব না।’
 

সালমান খানের দুঃখ : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত এ পি জে আবদুল কালামের সঙ্গে সাক্ষাৎ করতে না পারায় যথেষ্ট অনুতপ্ত অভিনেতা সালমান খান। টুইট করে তার সেই অনুতাপের কথা জানিয়েছেন সালমান। বলেছেন, ‘যখন তোমার মন কারও সঙ্গে দেখা করবার ইচ্ছা প্রকাশ করবে- একদম দেরি করো না। আমি অনেকবার চেয়েছিলাম কালাম স্যারের সঙ্গে দেখা করি। আমার সে সুযোগটা কাজে লাগানো উচিত ছিল।’ কালামের মৃত্যুতে শোক জ্ঞাপন করে তাকে সত্যিকারের অনুপ্রেরণাকারী আখ্যা দিয়ে সালমান জানিয়েছেন, ‘কালাম স্যারকে আমি খুব মিস করব। ভারতও খুব মিস করবে।’ সাবেক রাষ্ট্রপতির শেষ টুইট প্রসঙ্গটি তুলে সালমান জানিয়েছন, “কালাম স্যার একজন বিশেষ ধরনের শিক্ষক ছিলেন এবং তার শেষ টুইট ছিল ‘আমি আইআইএমের দিকে যাচ্ছি’- একজন বিজ্ঞানী ও একজন রাষ্ট্রপতি হিসেবে কালাম স্যার সমগ্র ভারতবাসীর কাছেই সত্যিকারের এক অনুপ্রেরণা ছিলেন।”

সর্বশেষ খবর