বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

রংতুলিতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা

রংতুলিতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রংতুলিতে শ্রদ্ধা জানালেন চারুশিল্পীরা। গতকাল ৩২ ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে ‘রংতুলিতে শোকগাথা’ শীর্ষক দিনব্যাপী এ অনুষ্ঠানে দেশবরেণ্য চিত্রশিল্পীরা বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে বিভিন্ন চিত্রের মধ্য দিয়ে ফুটিয়ে তুলেছেন।
আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি আয়োজিত চিত্রশিল্পীদের রং আর তুলির বিষয়বস্তু হিসেবে প্রাধান্য পেয়েছে পঁচাত্তরের ১৫ আগস্টের সেই কালরাতের ঘটনা ও ২৫ মার্চের কালরাতসহ বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক।
সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রংতুলিতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে ছবি আঁকার সময় কেউ কেউ আবেগাপ্লুত হয়ে পড়েন। শোকের ছবি আঁকার সময় একটা আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। দেশের প্রথিতযশা অর্ধশতাধিক শিল্পী ছবি এঁকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। চিত্রশিল্পীদের মধ্যে ছিলেন শিল্পী মোস্তফা মনোয়ার, শাহাবুদ্দিন আহমেদ, সমরজিৎ রায়চৌধুরী, আবুল র্বাক আলভী, আবদুল মান্নান, ফরিদা জামান, রেজাউল করিম, বীরেন সোম, মো. ইউনুস, জামাল আহমেদ, শামসুদ্দোহা, শেখ আফজাল, মো. মনিরুজ্জামান, অশোক কর্মকার, বিশ্বজিৎ গোস্বামী, সুমন অহিদ, কামাল উদ্দিন, শাহজাহান আহমেদ বিকাশ, হেলাল উদ্দিন সরকার, খালিদ মাহমুদ মিঠু, আবদুস সাকুর শাহ, মনিরুল ইসলাম, সঞ্জিব দাস অপু, আলোক্তগীন তুষার, আজমির হোসেন, জাহিদ মোস্তফা, অনুকূল চন্দ্র মজুমদার, আবদুস সাত্তার তৌফিক, নাসিম আহমেদ নাদভী, নাঈমা হক, আরাফাত, পারভেজ হাসান, রত্নেশ্বর সূত্রধর, রঞ্জিত দাস, কংকা, রেজাউন নবী, এ এইচ ঢালী, বিপাশা হায়াত, মো. জহির উদ্দিন, ঊর্মি, সানজিদা আক্তার, সাফিন ওমর, নাজির খান খোকন, উজ্জ্বল ঘোষ, ময়েজ উদ্দিন, মো. তরিকত ইসলাম প্রমুখ। চিত্রশিল্পী বীরেন সোম তার ছবির বিষয়বস্তু হিসেবে নিয়েছেন ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতকে। রংতুলিতে তিনি ওই রাতের বঙ্গবন্ধুকে তুলে এনেছেন। নিজের ছবির বিষয়বস্তু তুলে ধরে দেশের এই বরেণ্য চিত্রশিল্পী বলেন, জীবনে অনেক বড় বড় ক্যানভাসে ছবি আঁকার সুযোগ হয়েছে। তবে বঙ্গবন্ধুর মতো একজন বিশ্বমানের নেতাকে নিয়ে অনেকে একত্রে মিলে এ রকম ছবি আঁকার সুযোগ আগে হয়নি। যে ভবনে ঘাতকরা বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করেছিল সেই ভবনে, সেই ছবি এঁকে অন্য রকম একটা আবেগ কাজ করছে। শিল্পী মনিরুজ্জামান তার প্রতিক্রিয়ায় বলেন, বঙ্গবন্ধু বড় মাপের মানুষ ছিলেন। আমরা শিল্পীরা রংতুলি দিয়ে বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে তুলে আনার চেষ্টা করছি। এখানে আজ যেসব শিল্পী বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে এসেছেন তাদের কারও ওপর কোনো কিছুই চাপিয়ে দেওয়া হয়নি। যে যার স্বাধীন মতো বঙ্গবন্ধুকে তুলে আনছেন। এ সময় মাহবুব-উল আলম হানিফ বলেন, একাত্তরের ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করে পরাজয়ের চরম প্রতিশোধ নেয়। সেই ঘাতকচক্র এখন আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা বঙ্গবন্ধুর রক্তকে ভয় পায় বলেই নতুন করে চক্রান্ত শুরু করেছে। সব ষড়যন্ত্র রুখে দিতে দলীয় নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যে যার অবস্থানে থেকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে একাত্তর ও পঁচাত্তরের ঘাতকদের রুখে দিতে হবে। ছবি এঁকে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানোর জন্য শিল্পীদের প্রতি কৃতজ্ঞতা জানান হানিফ।

সর্বশেষ খবর