বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

এমসিকিউএ নম্বর কমল এসএসসি এইচএসসিতে

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০১৭ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা থেকে বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) ১০ নম্বর কমছে। এই ১০ নম্বরের জায়গায় সৃজনশীল অংশ যুক্ত হবে। এ ছাড়া আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আগে দিতে হবে এমসিকিউ প্রশ্নের উত্তর, তারপর লিখিত অংশের। গতকাল শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত পাবলিক পরীক্ষা পদ্ধতির সংস্কার বিষয়ক এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষাবোর্ড সমূহের চেয়ারম্যান, রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুল কলেজের প্রধান ও সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। যেসব বিষয়ে ৪০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা হয় সেসব বিষয়ে ৩০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ৩৫ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা হয়, সেসব বিষয়ে ২৫ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সভায় প্রশ্নপত্রের সর্বোচ্চ গোপনীয়তা রক্ষার  স্বার্থে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র মুদ্রণ ও প্যাকেটজাতকরণের জন্য বিজিপ্রেসকে সম্পূর্ণভাবে অটোমেশনের আওতায় আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়। এ ছাড়া জেএসসি, এসএসসি ও এইচএসসি তিনটি পরীক্ষাতেই দিনের সংখ্যা ও সময়সীমা কমানোর বিষয়ে আলোচনা হয়। এ জন্য জেএসসি ও এসএসসিতে মৌলিক বিষয়গুলোর পাবলিক পরীক্ষার ব্যবস্থা করা ও অন্য বিষয়গুলোর স্কুলভিত্তিক মূল্যায়নের ব্যবস্থা করার বিষয়ে আলোচনা করেন মন্ত্রী। সভা শেষে শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষা পদ্ধতি সংস্কারের এ আলোচনা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। ছাত্র, শিক্ষক, অভিভাবক, শিক্ষাবিদ, বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা, সেমিনার, কর্মশালার আয়োজনসহ সবার মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

সর্বশেষ খবর