সোমবার, ১৯ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

শারদীয় দুর্গোৎসব শুরু আজ

প্রিন্স বিশ্বাস

শারদীয় দুর্গোৎসব শুরু আজ

অপেক্ষার শেষ। এসে গেল দুর্গাপূজা। গতকাল শেষ হয় সব প্রস্তুতি। পূজামণ্ডপে গতকাল মহাপঞ্চমীর সকাল থেকেই শুরু হয়ে গেছে দর্শকদের বিশেষ করে ছোট ছেলেমেয়েদের আনাগোনা। আজ মহাষষ্ঠী। মণ্ডপে মণ্ডপে উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা আর ঢাকের বোলে আনুষ্ঠানিকভাবে বরণ করা হবে দেবীদুর্গাকে। ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। আর এরই মধ্যদিয়ে দশভুজা এ দেবীর আগমনের প্রহরগুনা শেষ হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায় ভক্তদের। দেশজুড়ে এ উৎসবকে আনন্দমুখর করে তুলতে মণ্ডপগুলো সাজানো হয়েছে নানান সাজে, হরেক কায়দায় বিভিন্ন উপাসনা গৃহের রেপ্লিকায়। এ উৎসবকে সুষ্ঠু ও নির্বিঘ্নে উদযাপনের লক্ষ্যে মণ্ডপ ও এর আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রয়েছে কঠোর অবস্থান। সনাতন দিনপঞ্জিকা মতে, আজ সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও বিহিতপূজা অনুষ্ঠিত হবে। পরবর্তীতে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে শুরু হবে দুর্গোৎসবের মূল পর্ব। আগামীকাল মহাসপ্তমী, বুধবার মহাষ্টমী ও বৃহস্পতিবার মহানবমী ও বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব। এ বছর মর্ত্যলোকে (পৃথিবীতে) দেবীর আগমন ঘটছে ঘোটকে (ঘোড়ায়) চড়ে। আর দেবীর গমন ঘটবে দোলায় চড়ে। যার ফল মড়ক। এতে প্রাকৃতিক দুর্যোগ, রোগ ও মহামারীর প্রাদুর্ভাব বেড়ে যাবে। তবে সনাতন বিশ্বাস মতে দেবী তার অশেষ কৃপায় সবাইকে রক্ষা করেন। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্যমতে, এ বছর ঢাকা শহরে ২২৫টি-সহ সারা দেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গতকাল রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, লালবাগের শ্রী শ্রী রাধাবল্লভ জিউ বিগ্রহ মন্দির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মন্দির, ধানমন্ডি কলাবাগান মন্দির ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় বটতলা মন্দির, বনানী ও বসুন্ধরা পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, মন্দির ভেদে চার থেকে ছয় সদস্যের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত আছেন। এ ছাড়া মন্দির কমিটির পক্ষ থেকে আলাদা ভাবে স্বেচ্ছাসেবক দল দায়িত্ব পালন করছে। ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণ ও এর আশপাশে মন্দির কর্তৃপক্ষ ও সরকারি উদ্যোগে একাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। অধিকাংশ মণ্ডপ ঘুরে দেখা যায়, প্রতিমার গায়ে রংতুলির কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন চলছে দেবীর সাজসজ্জার চূড়ান্ত প্রস্তুতি। সেই সঙ্গে পুরোদমে এগিয়ে চলছে প্যান্ডেল তৈরি, বর্ণিল আলোকসজ্জা ও তোরণ তৈরির কাজ। মহানগর সার্বজনীন পূজা কমিটি সূত্র জানায়, ‘পূজার প্রস্তুতি ও মন্দিরগুলোর নিরাপত্তা ব্যবস্থা সরেজমিনে তদারকি করতে আজ (সোমবার) সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং র‌্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন করবেন’। আজ ষষ্ঠীর দিন ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে সন্ধ্যায় ভক্তিমূলক সংগীতানুষ্ঠানের আয়োজন থাকবে।

 দুর্গাপূজায় নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার দেব ‘বাংলাদেশ প্রতিদিন’-কে বলেন, ‘র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা শাখায় নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিক আমাদের সঙ্গে যোগাযোগ রাখছে’। ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এই স্লোগানে দলমত নির্বিশেষে সবার অংশ গ্রহণে উৎসবমুখর পরিবেশে এ ধর্মীয় উৎসব পালনের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

খালেদা জিয়ার বাণী : শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গতকাল এক বাণীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হিন্দু ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং তাদের সুখ-শান্তি ও কল্যাণ কামনা করেন। তিনি বাণীতে বলেন, বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। যে কোনো ধরনের অশুভ তৎপরতা সম্পর্কে ধর্মবর্ণ নির্বিশেষে সবাইকে সজাগ থাকতে হবে। বেগম জিয়া বলেন, আমরা সংখ্যাগুরু-সংখ্যালঘু তত্ত্বে বিশ্বাস করি না। আমরা সবাই বাংলাদেশি। এটাই হোক আমাদের বড় পরিচয়।

সর্বশেষ খবর