বুধবার, ২৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

চাঁদপুরে ডাক্তার আছেন সেবা নেই

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরে ডাক্তার আছেন সেবা নেই

চাঁদপুরে স্বাস্থ্যসেবা ভেঙে পড়েছে। ২৬ লাখ জনসংখ্যা অধ্যুষিত এ জেলায় ২০৩  জন চিকিৎসক কাগজে-কলমে থাকলেও অনেকেই কর্মস্থলে অনুপস্থিত থাকেন। সরকারি হাসপাতালগুলোয় দালালের দৌরাত্ম্যে সাধারণ রোগীরা অতিষ্ঠ। স্বাস্থ্যসেবা নিতে আসা রোগীরা প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন। অন্যদিকে প্রতিটি উপজেলা ও জেলা সদরে গজিয়ে ওঠা বেসরকারি হাসপাতাল-ক্লিনিকেও নেই কাক্সিক্ষত সেবার পরিবেশ। অতিরিক্ত টাকা গুনেও প্রতারিত হন রোগীরা। জেলার আট উপজেলায় রয়েছে ২০টি উপস্বাস্থ্য কেন্দ্র ও ২০৯টি কমিউনিটি ক্লিনিক।

জানা গেছে, সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ২০৩ জন চিকিৎসক রয়েছেন। এর মধ্যে রয়েছেন চাঁদপুর সদরে ১৭, হাজীগঞ্জে ২৫, ফরিদগঞ্জে ২০, কচুয়ায় ২৯, শাহরাস্তিতে ১৩, মতলবে উত্তরে ১৫, দক্ষিণে ২৫ ও হাইমচর উপজেলায় ১১ জন। ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে রয়েছেন ৪৮ জন চিকিৎসক, যার মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা ২১। বেলা ১১টার আগে দু-চার জন ছাড়া বেশির ভাগ ডাক্তারই থাকেন অনুপস্থিত। তারা বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার ও প্রাইভেট হাসপাতালে রোগী নিয়ে ব্যস্ত থাকেন। উপরন্তু সরকারি হাসপাতালের চেম্বারে বসেই অনেকে ভিজিট নিয়ে দেখেন রোগী। অভিযোগ রয়েছে, হাসপাতালে কর্তৃপক্ষের ছত্রচ্ছায়ায় রয়েছে বিভিন্ন বেসরকারি হাসপাতালের বিশাল একটি দালাল চক্র। তারা তিন স্তরে বিভক্ত হয়ে চালাচ্ছে রোগী বাণিজ্য। ডাক্তার, ব্রাদারসহ বিভিন্ন পর‌্যায়ের কর্মচারীর যোগসাজশে বেসরকারি হাসপাতাল, প্যাথলজি ও মেডিসিন কর্নারগুলোর ব্যবসা জমজমাট। প্রতিদিন জেলার প্রত্যন্ত গ্রামাঞ্চল ছাড়াও আশপাশের লক্ষীপুর, শরীয়তপুর জেলা থেকেও অনেক রোগী এখানে আসেন চিকিৎসা নিতে। কিন্তু হাসপাতালটিতে বর্তমান পরিস্থিতিতে ধারণক্ষমতার চেয়ে রোগী ভর্তি আছে দ্বিগুণের বেশি। এ ক্ষেত্রে হাসপাতালের লোকবল কম হওয়ায় রোগীদের প্রকৃত সেবা প্রদানে হিমশিম খেতে হয়। দিন-রাত ২৪ ঘণ্টা সেবা প্রদানকারী সরকারি এ প্রতিষ্ঠানটিতে রোগীর তুলনায় সেবাদাতা অনেক কম। আলাপকালে তারা জানান, ঈদের পর থেকে রোগীর ভিড় অনেক বেশি। সড়ক দুর্ঘটনা, বিষপান, মারামারি, স্বাভাবিক দুর্ঘটনার রোগীর ভিড় প্রতিনিয়ত লেগেই রয়েছে। জরুরি বিভাগে প্রয়োজনের তুলনায় লোকবল অনেক কম। হাসপাতালটিতে অ্যাম্বুলেন্স মাত্র দুটি। এর একটির অবস্থা শোচনীয়। যে অ্যাম্বুলেন্স সার্ভিস চালু রয়েছে তার চালককে সঠিক সময়ে পাওয়া অনেকটা সোনার হরিণ পাওয়ার মতো। এ জেলায় উপস্বাস্থ্য কেন্দ্র রয়েছে ২০টিÑ সদরে ১, মতলব উত্তরে ৬, ফরিদগঞ্জে ৪, হাজীগঞ্জে ৩, শাহরাস্তিতে ২ ও কচুয়ায় ৪টি। কমিউনিটি ক্লিনিক ২০৯টিÑ সদরে ৪২, কচুয়ায় ৩৫, হাজীগঞ্জে ১৬, শাহরাস্তিতে ২৩, মতলব উত্তরে ৩৩, দক্ষিণে ১৬, হাইমচরে ৭ ও ফরিদগঞ্জে ৩৭টি।

চাঁদপুর জেলায় ৪২টি বেসরকারি হাসপাতাল রয়েছে। সদরে ১৯, শাহরাস্তিতে ২, হাজীগঞ্জে ৮, ফরিদগঞ্জে ৩, কচুয়ায় ২, মতলব দক্ষিণে ৫ ও উত্তরে ৩টি। ১৮২টি ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে সদরে ৬২, ফরিদগঞ্জে ২৮, কচুয়ায় ২৫, শাহরাস্তিতে ১৬, মতলব উত্তরে ৭, দক্ষিণে ১১, হাজীগঞ্জে ২১ ও হাইমচরে রয়েছে ২টি। এগুলো পরিবেশের জন্য বিপজ্জনক। পরিবেশ অধিদফতর কী করে আবাসিক ও শিশু শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারের অনুমোদন দেয় তা নিয়ে প্রশ্ন রয়েছে। পরিবেশ অধিদফতরে যোগাযোগ করে জানা যায়, বেসরকারি অনেক হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার ছাড়পত্রের জন্য আবেদন করেই ব্যবসা শুরু করে দিয়েছে। অনেক চিকিৎসক নামের শেষে বিভিন্ন ডিগ্রি লাগিয়ে রোগীদের সঙ্গে প্রতারণা করছেন। সাধারণ এমবিবিএস পাস করা ডাক্তাররাও ‘বিশেষজ্ঞ’ পরিচয় দিয়ে প্রতারণা করে যাচ্ছেন। সিভিল সার্জন রথীন্দ্রনাথ মজুমদার জানান, প্রাইভেট হাসপাতালের দালাল চক্রের জন্য সরকারি হাসপাতালে সিজার করা সম্ভব হচ্ছে না। এ ব্যপারে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন বলে জানান। তবে এখন মতলব উত্তর, দক্ষিণ ও শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে দালালমুক্ত ঘোষণা করা হয়েছে। একে লেভেল জিরোতে আনতে হবে। মূলত পল্লী চিকিৎসক, দাই, নিæশ্রেণির সরকারি কর্মচারীরা এ দালালির সঙ্গে জড়িত। সিভিল সার্জন বাংলাদেশ প্রতিদিনকে জানান, স্বাস্থ্য অধিদফতরের প্রজ্ঞাপন অনুযায়ী সব চিকিৎসককে চিঠি দিয়ে ভিজিটিং কার্ড, প্যাড ও ব্যানারে বিভিন্ন কোর্স না লেখার জন্য বলা হয়েছে। এর পরও যদি কারও বিরুদ্ধে এর ব্যত্যয় ঘটার অভিযোগ পাওয়া যায়, তবে তার বিরুদ্ধে অবশ্যই প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হবে। কোনো ডাক্তার তার প্রাইভেট চেম্বারে রোগী দেখে তাকে প্রাইভেট হাসপাতালে রেফার করতে পারবেন না। যদি এমন প্রমাণ পাওয়া যায় তাহলে সংশ্লিষ্ট ডাক্তারের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া কর্মস্থলে অনুপস্থিত চিকিৎসকের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের কথা জানান তিনি।

সর্বশেষ খবর