বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ

বিভিন্ন স্থানে গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীরসহ বিভিন্ন স্থানে জামায়াত-শিবিরের বিক্ষোভ মিছিল থেকে ২৬ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় কয়েকটি স্থানে জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ছাড়া বগুড়ায় নাশকতা মামলার ওয়ারেন্টভুক্ত আসামি জামায়াতের ৬ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা গেছে, ২০০৬ সালের ২৮ অক্টোবর আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে সংঘর্ষে বেশকিছু হতাহতের ঘটনা ঘটে। ওই ঘটনার বিচারের দাবিতে গতকাল জামায়াত-শিবির সারা দেশে বিক্ষোভ মিছিল বের করে। যাত্রাবাড়ী থানার এসআই এমরানুল ইসলাম জানান, গতকাল সকালে কোনাপাড়ায় লাঠিসোঁটা ও ব্যানার নিয়ে জামায়াত-শিবির মিছিল বের করে। নাশকতার আশঙ্কায় পুলিশ মিছিলে বাধা দিলে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া চলতে থাকে। একপর্যায়ে পুলিশ শটগানের গুলি ছুড়লে মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। পরে পুলিশ চারটি ককটেলসহ সাদ্দাম হোসেন, তানভিরুল আহসান জুয়েল ও মোস্তফা কামালকে গ্রেফতার এবং ঘটনাস্থল থেকে ‘২৮ অক্টোবর বিক্ষোভ দিবস পালন করুন’ লেখা সংবলিত ব্যানার উদ্ধার করেছে। মিরপুর থানার ওসি ভূইয়া মাহবুব হাসান জানান, গতকাল ভোরে মিরপুরের দক্ষিণ পীরেরবাগে অভিযান চালিয়ে ককটেলসহ ৮ জামায়াত কর্মীকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন আবুল কাশেম, ইদ্রিস খান, আনোয়ার হোসেন, নবীর উদ্দিন, আবু সাঈদ, আরিফুর রহমান, সাজ্জাদুল আলম ও মাহবুব হোসেন। এ সময় বেশকিছু পোস্টার, ধর্মীয় উসকানিমূলক বই, পেট্রলবোমা ও ককটেল উদ্ধার করা হয়েছে। কাফরুল থানার ওসি শামিম হোসেন জানান, শেওড়াপাড়া এলাকায় মিছিল বের করার সময় জামায়াত-শিবিরের চার কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আদাবর থানার এসআই মাজহারুল ইসলাম জানান, সকালে আদাবরে জামায়াত-শিবির বিক্ষোভ মিছিল বের করে। পরে ধাওয়া দিয়ে মিছিলটি ছত্রভঙ্গ করে দেওয়া হয়। ঘটনাস্থল থেকে খালিদ হাসান, আশরাফুল আলম, ইমন ও আলীম নামে চারজনকে গ্রেফতার করা হয়েছে।এদিকে জামায়াত এক বিজ্ঞপ্তিতে দাবি করে, গতকাল রাজধানী থেকে ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়াও রংপুর শহরে ২ জন, রংপুর জেলায় ৯ জন, নীলফামারীতে ২ জন, মৌলভীবাজার জেলা জামায়াতের কর্মপরিষদ সদস্য সাদেক আহমাদসহ একজন কর্মী, সুনামগঞ্জে একজন, মাদারীপুর জেলা জামায়াতের অফিস সেক্রেটারি খলিলুর রহমানকে ও ফেনীতে একজন জামায়াত কর্মীকে পুলিশ আটক করেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- বগুড়া : গতকাল বিক্ষোভ-মিছিল করতে পারেনি জামায়াত-শিবির। এদিকে, গত ২৪ ঘণ্টায় নাশকতা মামলায় ওয়ারেন্টভুক্ত আসামি সদর উপজেলার সুলতানগঞ্জ পাড়া থেকে জেলা জামায়াতের তথ্যবিষয়ক উপদেষ্টা আবদুল হাসিব বেগ, শিবগঞ্জ উপজেলার  মোকামতলা ইউনিয়ন জামায়াতের আমির ফেরদৌস সরকার, সাবেক আমির  তোফাজ্জল  হোসেন, আদমদিঘি উপজেলার কেশোরতা গ্রামের হেদায়েতুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া শিবগঞ্জ উপজেলা থেকে জামায়াতের ২ জনকে আটক করা হয়েছে। সিরাজগঞ্জ : সরকারবিরোধী পোস্টার লাগানোর সময় ৫ শিবিরকর্মীকে আটক করা হয়েছে। সকালে শহরের বাজার স্টেশন এলাকা থেকে সদর থানা ও ফাঁড়ির পুলিশ তাদের আটক করে।  নীলফামারী : দুই শিবির কর্মীকে গ্রেফতার করেছে সদর থানা পুলিশ। মঙ্গলবার রাতে সরকারবিরোধী উস্কানিমূলক পোস্টার সাঁটানোর সময় শহরের ডিসির মোড় থেকে তাদের গ্রেফতার করা হয়।

এরা হলেন, সদরের খোকসাবাড়ি ইউনিয়নের সিঙ্গিমারী গ্রামের আবদুল জলিল ও রামনগর ইউনিয়নের চড়চড়াবাড়ি গ্রামের আবদুর রাজ্জাক।

সর্বশেষ খবর