শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

‘দেবী’র শততম মঞ্চায়ন

সাংস্কৃতিক প্রতিবেদক

‘দেবী’র শততম মঞ্চায়ন

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হলো বহুবচন নাট্যদল প্রযোজিত নাটক ‘দেবী’। গতকাল এই নাটকটির শততম মঞ্চায়ন প্রদর্শিত হয়। প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের দেবী উপন্যাস অবলম্বনে ইকবাল হোসেনের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন আরহাম আলো। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন : সালাহউদ্দিন আহমেদ, ম্যাগডিলিন গোমেজ রীনা, স্বর্ণা, তৌফিকুর রহমান, আরহাম আলো, আশিক খান, তাপস, পঙ্কজ, কবিতা প্রমুখ।

কবিতার উচ্চারণে মুগ্ধ শ্রোতারা কবিতার দীপ্ত উচ্চারণে কাব্যানু-রাগীদের হৃদয়ে মোহনীয় ব্যঞ্জনার সৃষ্টি করলেন বাচিকশিল্পীরা। শব্দের পরে শব্দের উচ্চারণ ধারাবাহিকতায় তাল, লয়, মান, মাত্রা আর ছন্দের এক নিপুণ খেলায় অনবদ্য কাব্যিক পরিবেশের সঙ্গে নিজেদের ভাসানোর পাশাপাশি মিলনায়তনে উপস্থিত দর্শক শ্রোতাদেরও কবিতার সেই সুরে ভাসিয়ে নিয়ে গেলেন আবৃত্তিকাররা। এমন চিত্রই ছিল শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ‘এইতো জীবন এইতো মাধুরী’ শীর্ষক আবৃত্তিসন্ধ্যায়। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের আয়োজনে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই কাব্যসন্ধ্যা।

এ কে এম সামছুদ্দোহা, ইকবাল আহমেদ, শ্যামলী সুলতানা এই তিনজন বাচিকশিল্পী তাদের দরাজ কণ্ঠের শৈল্পিকতায় সমগ্র মিলনায়তনে এক কাব্যময় পরিবেশ সৃষ্টি করেন। এর আগে স্বাগত  বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ। শিল্পীদের সম্মাননা প্রদান করেন আবৃত্তিকার বেলায়েত হোসেন ও ফুলেল শুভেচ্ছাজ্ঞাপন করেন পরিষদের যুগ্ম সম্পাদক মাশকুর-এ-সাত্তার কল্লোল।

অন্যদিকে একই সময়ে মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্রের আয়োজনে শাহবাগের সুফিয়া কামাল কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘সহযাত্রী’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দেন বাচিকশিল্পী রেজীনা ওয়ালী লীনা। মোট তিন পর্বে ভাগ করা হয় অনুষ্ঠানটিকে। ‘জীবনান্দ পর্র্ব’, ‘ঋতুপর্ব : হেমন্তকাল’ ও আবৃত্তিশিল্পীদের লেখা কবিতা নিয়ে ‘আবৃত্তিশিল্পীদের কবিতা পর্ব’।

এতে একক আবৃত্তি করেন ডালিয়া আহমেদ, আশরাফুল আলম, আবু তাহের আকাশ, ডালিয়া আহমেদ, জেবুননেসা খানম জীবন, রাবিয়া সুলতানা পান্না। সবশেষে দলীয় পরিবেশনায় অংশ নেয় ‘মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র’। এতে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী  সোহানা আহমেদ।

ভারতীয় শিল্পী সমরজিতের একক সংগীতসন্ধ্যা গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত হলো ভারতীয় শিল্পী সমরজিত রায়ের একক সংগীতসন্ধ্যা।

গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত নিজের এই একক সংগীত সন্ধ্যায় শিল্পী পরিবেশন করেন ‘সারা দিন তোমায় ভেবে হলো না আমার কোনো কাজ’ ‘আমি এত যে তোমায়’সহ বেশ কয়েকটি জনপ্রিয় গান। ‘বঁধুয়া আমার চোখে জল এনেছে’, ‘যত ভাবি ভুলে যাব মন মানে না’ ইত্যাদি।

পুরনো দিনের বাংলা গানের পাশাপাশি ‘পুছো না ক্যায়সে, ‘বালম মোরে’, ‘বে করার করকে হামে’সহ তিনি বেশ কয়েকটি হিন্দি গানও পরিবেশন করেন। মিলনায়তনভর্তি দর্শক-শ্রোতারা পিনপতন নীরবতায় মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন সমগ্র সংগীতসন্ধ্যা।

দলীয় প্রদর্শনী ‘এরা ধানমন্ডির গ্যালারি টোয়েন্টিওয়ান’এ শুরু হলো দশজন প্রতিশ্র“তিশীল শিল্পীর ‘এরা’ শীর্ষক দলীয় চিত্রকর্ম প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় যৌথভাবে এই প্রদর্শনীর উদ্বোধন করেন সংসদ সদস্য সিমিন হোসেন রিমি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

জাদুঘরের সৃজনের গানের আসর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হলো সৃজন সাংস্কৃতিক সংগঠনের ১৩৭তম গানের আসর। গতকাল সন্ধ্যায় ‘ফেলে আসা দিনের বাংলা গান’ শীর্ষক এ আয়োজনে সংগীত পরিবেশন করেন শামীমা রহমান মুন্নি, রুহুল আমিন শিহাব, রুবাবা দৌলা, মুনির চৌধুরী এবং মুনতারিন সজল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর