শিরোনাম
শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা
নন-এমপিওভুক্ত শিক্ষকরা আমরণ অনশনে

মরে যাব তবু নড়ব না

নিজস্ব প্রতিবেদক

 মরে যাব তবু নড়ব না

স্বীকৃতিপ্রাপ্ত সব নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি পালন করেন শিক্ষকরা - বাংলাদেশ প্রতিদিন

এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের তিন শতাধিক শিক্ষক। এমপিওভুক্তির মাধ্যমে তাদের জীবন বাঁচানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে আকুতি জানিয়েছে তারা। অনশনে অংশ নেওয়া শিক্ষকরা জানিয়েছেন, মারা গেলেও তারা তাদের দাবি থেকে একচুলও নড়বেন না। গতকাল সকাল ১০টা থেকে এই কর্মসূচি চলছে। এর আগে গত মঙ্গলবার থেকে টানা তিন দিন প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন। কেন্দ্রীয় শহীদ মিনারেও টানা দুই দিন বিক্ষোভ করেছেন।

গতকাল রাত সাড়ে ৭টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের অনশন চলছিল। নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ এশারত আলী বাংলাদেশ প্রতিদিনকে জানান, সারা দেশ থেকে ৩ শতাধিক শিক্ষক জাতীয় প্রেসক্লাবের সামনে অনশনে অংশ নিয়েছেন। রাতদিন ২৪ ঘণ্টাই আমাদের অনশন কর্মসূচি চলবে। সকাল থেকে অনশনে অংশ নেওয়া শিক্ষকদের মধ্যে ৩০-৩৫ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাদের স্যালাইন লাগানো হচ্ছে। তিনি বলেন, এখন পর্যন্ত সরকারের কোনো প্রতিনিধি আমাদের সঙ্গে দেখা করেননি। দাবি পূরণ না হলে আমরা এখানেই পড়ে থাকব। ফেডারেশনের যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, আমাদের দাবি আদায়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। আমরা শিক্ষাবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ চাই। নিæ মাধ্যমিক-মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি ও মাদ্রাসার স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে এই শিক্ষকেরা আন্দোলন করছেন। দুপুরে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, শিক্ষকরা বুকে-পিঠে বিভিন্ন স্লোগান লিখে সড়কে শুয়ে অনশনে অংশ নিয়েছেন। শিক্ষকরা বলেন, আমরা মানবেতর জীবনযাপন করছি। এমপিও না দিলে আমরা ঘরে ফিরব না। তারা অভিযোগ করে বলেন, শিক্ষামন্ত্রী বছরের পর বছর আমাদের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন বলে দাবি করেন। কিন্তু সে লড়াইয়ের কোনো বাস্তব প্রতিফলন আমরা দেখতে পাই না। নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে অবিলম্বে এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ ছাড় করার তাগিদ দেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর