শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

আরও কমল ইলিশের দাম

নিজস্ব প্রতিবেদক

আরও কমল ইলিশের দাম

একটু দেরিতে হলেও শীতের সবজিতে ভরপুর রাজধানীর নিত্যপণ্যের বাজার। দেশের বিভিন্ন স্থান থেকে আসতে শুরু করেছে শীতের নানা ধরনের সবজি। ফলে পাইকারি ও খুচরা বাজারে গত সপ্তাহের তুলনায় কিছুটা কমেছে সবজির দাম। গত সপ্তাহের তুলনায় প্রতিটি সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে। গতকাল ছুটির দিনে রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, পাইকারি ও খুচরা বিক্রিতে কমেছে সবজির দাম। সরবরাহ বাড়ায় ইলিশের দাম দিন দিন কমেছে।

প্রতি পাল্লা শিম (পাঁচ কেজি) বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। গত সপ্তাহে বিক্রি হয়েছে ২৫০ থেকে ২৬০ টাকা দরে। আকারভেদে গত সপ্তাহ থেকে পাল্লাপ্রতি বেগুনের দাম কমেছে ৪০ টাকা পর্যন্ত। গত সপ্তাহে বিক্রি হয়েছে ২০০ থেকে ২১০ টাকায়। গতকাল এক কুড়ি লাউ বিক্রি হয়েছে ৪০০ থেকে ৫০০ টাকায়। গত সপ্তাহে আকারভেদে ১০০ টাকা বেশি দামে ৬০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হয়েছে। ভারতীয় কাঁচা মরিচ ও টমেটোর দাম কমেছে পাল্লা প্রতি ৪০ থেকে ৫০ টাকা। বর্তমানে কাঁচা মরিচের এক পাল্লা ৩০০ টাকায় বিক্রি হয়। গত সপ্তাহে মরিচ বিক্রি হয়েছে ৩৪০ থেকে ৩৫০ টাকায়। টমেটো এক পাল্লা বিক্রি হচ্ছে ৪০০ টাকায়, গত সপ্তাহে ছিল ৪৫০। মিষ্টি কুমড়া পাইকারি প্রতি কেজি ২০ থেকে ২৪ টাকা, কাঁচা কলা হালি ১২ থেকে ১৪ টাকায় বিক্রি হচ্ছে।

কাওরান বাজারের সবজি বিক্রেতা মনসুর মিয়া জানান, আগাম শীতকালীন শাক-সবজি বাজারে আসছে। এ জন্য দামও কিছুটা কমছে। এ ছাড়া মাছ বাজার ঘুরে দেখা  গেছে, ৭০০-৮০০ গ্রামের একটি ইলিশ ৫০০-৬০০, প্রতি  কেজি তেলাপিয়া ১৭০-২০০, পাঙ্গাশ ১৩০-১৫০, কৈ মাছ ২০০-৩০০, বড় দেশি রুই ও কাতল ৪০০ থেকে ৫০০, আমদানিকৃত রুই-কাতল ৩২০-৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া আইড়, বোয়াল, কোরাল, বেলে, চিংড়ি, রূপচাঁদা বাইম জাতীয় মাছের দাম কেজি ৭০০ টাকার উপরে। আবার ১ কেজির বেশি ওজনের প্রতিটি ইলিশের দাম ১৪০০-১৫০০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ১৮০০ টাকায় বিক্রি হয়েছিল। বাজারে প্রতি কেজি দেশি পিয়াজ ৬০-৬২, ভারতীয় পিয়াজ ৫২-৫৫ ও মিয়ানমারের  পিয়াজ ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি আদা ১৩০-১৪০, ভারতীয় আদা ১৩০ ও চীনা আদা ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া দেশি রসুন ৮০-৯০, চীনা রসুন ১০৫-১১০ ও তিন দানা রসুন ১৩০ টাকা এবং ধনেপাতা ২০০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি গরুর মাংস ৪০০-৪২০ টাকায়, খাসি ৫০০-৫৫০ টাকায়, ব্রয়লার মুরগি ১৩০-১৩৫ টাকায়, লেয়ার ১৪০-১৪৫ টাকায়, ফার্মের মুরগির ডিমের হালি ৩২ টাকা, দেশি মুরগি ডিমের হালি ৪৫ টাকা এবং হাঁসের ডিমের হালি ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর