বুধবার, ৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
আজই হতে পারে বিধি সংশোধন

ডিসেম্বরে পৌর নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

আসছে ডিসেম্বরে সারা দেশে দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. সিরাজুল ইসলাম। ইসি সচিবলায়ে তিনি সাংবাদিকদের গতকাল এ কথা জানান।

এদিকে পৌরসভা নির্বাচন দলীয় প্রতীকে করার জন্য সোমবার স্থানীয় সরকার আইন (পৌরসভা) সংশোধনীর অধ্যাদেশ জারি করা হয়েছে। গতকাল এর গেজেট প্রকাশিত হওয়ার পর তা সংগ্রহ করেছে নির্বাচন কমিশন। এ আইনের আলোকে পৌরসভা নির্বাচন বিধিমালা, আচরণবিধিসহ প্রয়োজনীয় বিধিমালা সংশোধনের জন্য জোর প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। চলতি সপ্তাহেই তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এ ক্ষেত্রে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ডিসেম্বরে ২৪০ পৌরসভায় নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে ইসি। ইসি কর্মকর্তারা জানান, অধ্যাদেশ নিয়ে পরবর্তী বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিয়ে কমিশনের সভা আহ্বান করবে ইসি। এতে বিধিমালা চূড়ান্ত ও ভোটের তারিখ নিয়ে পর্যালোচনা করা হবে। নির্বাচন কমিশন এ অধ্যাদেশের সঙ্গে সমন্বয় রেখে নির্বাচন পরিচালনা বিধিমালা ও আচরণ বিধিমালা প্রণয়ন করবে।

এ বিষয়ে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, ‘আমাদের প্রস্তুতি রয়েছে। এখন দ্রুততার স৬েঙ্গ বিধিমালা চূড়ান্ত করে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সরকারের অনুমোদন পেলেই ইসি তা গেজেট আকারে প্রকাশ করবে। নতুন সংশোধিত বিধিমালার আলোকে দলভিত্তিক পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।’ ইসি সচিব বলেন, ‘দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন করার অধ্যাদেশের গেজেট আমরা পেয়েছি। গেজেট পাওয়ার আগেই প্রার্থীদের আচরণ বিধিমালা এবং নির্বাচন বিধিমালার একটি খসড়া তৈরি করে রেখেছিলাম। এখন তা খুব দ্রুত চূড়ান্ত করা হবে।’ তিনি বলেন, ‘মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর এই তিন পদেই দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে করে ব্যালটের আকার অনেক বড় হয়ে যাবে। ব্যালট ভাঁজ করা, সিল মারাসহ পুরো প্রক্রিয়াতেই স্বাচ্ছন্দ্যের বিষয় আছে। এতে ভোটাররাও স্বচ্ছন্দ বোধ করবেন না। তাই সরকারি প্রেসগুলোর সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে-নির্বাচন এক দফায় হবে, নাকি কয়েক দফায় ভোট গ্রহণ করা হবে।’ ইসি সচিব বলেন, ‘খসড়া বিধিমালা দ্রুত চূড়ান্তের জন্য আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। এ জন্য খুব বেশি সময় নেব না। কারণ ডিসেম্বরের মধ্যে নির্বাচন করতে চাই। সে মোতাবেক আমরা আমাদের প্রস্তুতি নেব।’

স্বতন্ত্র প্রার্থীদের বিষয়ে তিনি বলেন, অধ্যাদেশ অনুযায়ী যাকে রাজনৈতিক দল মনোনয়ন দেয়নি, তাকেই স্বতন্ত্র প্রার্থী বোঝাবে। তাই স্বতন্ত্র হিসেবে যে-কারও নির্বাচনে অংশগ্রহণের সুযোগ রয়েছে। তিনি বলেন, সংসদ নির্বাচনের সঙ্গে এ নির্বাচনের সাদৃশ্য থাকবে। তবে পৌর নির্বাচন যেহেতু দলগুলোর একেবারে তৃণমূল পর্যায়ের নেতাদের অংশগ্রহণে হয়, তাই দলের কেন্দ্রীয় কর্তৃপক্ষের মনোনয়ন দেওয়ার প্রয়োজন আছে, নাকি এ জন্য তারা ডেলিগেট করবেন, এটি বিবেচনার বিষয় আছে। এ ছাড়া নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে অধ্যাদেশে বলা হয়েছে-পৌরসভার মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোনো ব্যক্তিকে রাজনৈতিক দল কর্তৃক মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর