শিরোনাম
বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
সংস্কৃতি

নাচে-গানে বিসিআরএ’র ২০ বছর পূর্তি

সাংস্কৃতিক প্রতিবেদক

কেক কাটা, আলোচনা সভা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিষ্ঠার দুই দশক উদ্যাপন করেছে বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিআরএ)। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠাবার্ষিকীর এ আয়োজন।

সংগঠনের সভাপতি অভি চৌধুরীর সভাপতিত্বে এতে অতিথি ছিলেন ওয়ারেসাত হোসেন বেলাল এমপি, মনোরঞ্জন শীল গোপাল, গায়ক খুরশীদ আলম, অভিনেতা এ টি এম শামসুজ্জামান, অভিনেত্রী সুজাতা আজিম, নারী উদ্যোক্তা কণা রেজা, অনুষ্ঠান উদ্যাপন কমিটির আহ্বায়ক সাংবাদিক শাবান মাহমুদ।

অনুষ্ঠানে  শিল্পী ও টক-শোর খ্যাতিমান মানুষদের সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননাপ্রাপ্তরা হলেন কণ্ঠশিল্পী মোহাম্মদ খুরশীদ আলম, সুজাতা আজিম, চিত্রনায়ক অমিত হাসান, কণা রেজা, আঁখি আলমগীর, শফিক তুহিন, শব্দসৈনিক মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানে আজীবন সম্মাননায় ভূষিত করা হয় প্রবীণ অভিনেতা এ টি এম শামসুজ্জামানকে। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কাজী শুভ, এফ এ সুমন, স্মিতা, নারগিস আক্তার নীলা, এস এম শফি প্রমুখ। আমিনুল ইসলাম মণির নৃত্য পরিচালনায় অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন উদীয়মান নৃত্যশিল্পীরা। এর আগে অতিথিদের সঙ্গে নিয়ে কেক কাটেন অনুষ্ঠান উদ্যাপন কমিটির আহ্বায়ক সাংবাদিক শাবান মাহমুদ।

‘একশ বস্তা চাল’-এর ৭৫তম প্রদর্শনী : শিল্পকলা একাডেমি ও ঢাকাস্থ জাপান দূতাবাসের যৌথ প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো নাটক ‘একশ বস্তা চাল’-এর ৭৫তম প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে নাটকটি মঞ্চায়ন হয়। ইয়োজো ইয়ামামোতো রচিত ও অধ্যাপক আবদুস সেলিম অনূদিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন গোলাম সারোয়ার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ফয়েজ জহির, জুনায়েদ ইউসুফ, সেতু, গোলাম শাহারিয়ার সিক্ত, জয়িতা প্রমুখ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং ঢাকায় জাপানের রাষ্ট্রদূত মাশাতো ওয়াতানাবে প্রদর্শনীতে উপস্থিত ছিলেন।

স্মৃতিচারণে অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী : কর্মময় জীবনের নানা স্মৃতিচারণের মধ্য দিয়ে প্রয়াত অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকীকে স্মরণ করেছেন তার বন্ধু, সহকর্মী, শিক্ষার্থী ও শুভানুধ্যায়ীরা। জিল্লুর রহমান সিদ্দিকীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বিকালে স্মৃতিচারণ করেন তারা। পারিবারিক উদ্যোগে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অধ্যাপক মেসবাহ উদ্দিন, সাবেক কূটনীতিক এম মোজ্জাম্মেল হক, জিল্লুর রহমান সিদ্দিকীর অনুজ এ কিউ সিদ্দিকী, অধ্যাপক কাজল বন্দ্যোপাধ্যায়, কবি মুহাম্মদ সামাদ, অধ্যাপক ড. নুরুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, অধ্যাপক আহমেদ রেজা, কবি ও সাংবাদিক আবুল হোসেন, অধ্যাপক মাকসুদ উস সালেহীন, অধ্যাপক আমিরুল ইসলাম ও তার আত্মজ ডা. শাকিল আক্তার।

সর্বশেষ খবর