মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

নভেরা আহমেদের ভাস্কর্য জাদুঘরে হস্তান্তর

সাংস্কৃতিক প্রতিবেদক

নভেরা আহমেদের ভাস্কর্য জাদুঘরে হস্তান্তর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলছে সপ্তাহব্যাপী মুখোশ প্রদর্শনী -জয়ীতা রায়

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের সদর দফতরে রক্ষিত বাংলাদেশের আধুনিক ভাস্কর্য শিল্পের পথিকৃৎ নভেরা আহমেদের একটি ভাস্কর্য বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগৃহীত হলো। গতকাল জাতীয় জাদুঘরে এক অনুষ্ঠানের মাধ্যমে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু নভেরা আহমেদের ভাস্কর্যটি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের কাছে হস্তান্তর করেন। অনুষ্ঠানে বক্তৃতা করেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের অন্যতম সদস্য ও চিত্রশিল্পী হাশেম খান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল ও জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। 

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, আধুনিক ভাস্কর্য শিল্পেও পথিকৃৎ নভেরা আহমেদের ভাস্কর্য রীতিকে ‘অ্যাবস্ট্র্যাক্ট এক্সপ্রেশনিজম’ হিসেবে চিহ্নিত করা হয়। বলা হয়, আদিম ভারতীয় শিল্পের সরলতার সঙ্গে ইউরোপীয় শিল্পকলার মসৃণতার মিশ্রণ তার ভাস্কর্য রীতির অন্যতম বৈশিষ্ট্য। বিষয় নির্বাচন ও টেকনিকের বিবেচনায় তার শিল্পকর্মে বিংশ শতাব্দীর প্রখ্যাত ব্রিটিশ ভাস্কর হেনরি ম্যুরের প্রভাব লক্ষ্যণীয়। অন্যদিকে, তার নির্মাণকলায় এক অদম্য, দুর্বিনীত, নির্ভীক শিল্পীর চেতনাধারা অন্তর্লীন হয়ে আছে। ভাস্কর্যটি জাদুঘরের সংগ্রহকে সমৃদ্ধ করবে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, আধুনিক ভাস্কর্য শিল্পের পথিকৃৎ নভেরা আহমেদ ভাস্কর্য শিল্পে নতুন ধারার সূচনা করেছিলেন। তার একটি মূল্যবান ভাস্কর্য জাতীয় জাদুঘরে সংরক্ষিত হওয়ায় আমি আনন্দিত। শিল্প চর্চা ও গবেষণার ক্ষেত্রে ভাস্কর্যটি বিশেষ ভূমিকা রাখবে।

 

আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যোৎসব ১৯ নভেম্বর শুরু : ১৯ নভেম্বর শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ‘১ম আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যোৎসব ঢাকা ২০১৫’। জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার হল ও নন্দনমঞ্চে একযোগে মঞ্চায়ন হবে উৎসবের নাটকগুলো। আট দিনব্যাপী এই নাট্যোৎসবে বাংলাদেশ ও ভারতের ১৬টি বৈচিত্র্যময় নাট্যক্রিয়ার প্রদর্শন করবে বিভিন্ন নাট্যদল। বাংলাদেশের চাকমা, মণিপুরি, ত্রিপুরা, সাঁওতাল, গারো, মারমা, ওঁরাও এবং ভারতের অসমিয়া, খাসী, বোরো, মণিপুরি, ত্রিপুরা, মিজো, ঝাড়খণ্ড ও ছৌ মৃত্তিকালগ্ন গোষ্ঠীর নাট্যদলসমূহ তাদের প্রশংসিত নাটক মঞ্চস্থ করবে এই নাট্যোৎসবে। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান উৎসবের সঙ্গে সংশ্লিষ্টরা।

কাল শুরু হচ্ছে দীপ্ত টিভির পথচলা

‘আলোয় ভুবন ভরা’ স্লোগান ধারণ করে কাল ১৮ নভেম্বর সম্প্রচারে আসছে নতুন স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভি। কাল সন্ধ্যা ৭টায় রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিক সম্প্রচারে আসবে চ্যানেলটি। গতকাল ডেইলি স্টার ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান টিভি চ্যানেলটির সঙ্গে সম্পৃক্তরা। সংবাদ সম্মেলনে টেলিভিশন চ্যানেলটির আনুষ্ঠানিক যাত্রার নানা দিক তুলে ধরেন কাজী মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান। এ সময় চ্যানেলটি সিওও কাজী উরফী আহমেদ, বার্তা প্রধান নাজমুল আশরাফ ও হেড অব প্রোডাক্টসন্স হাসিবুল হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর