শনিবার, ২১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ছায়ানটে নানা আয়োজনে সুফিয়া কামালকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

ছায়ানটে নানা আয়োজনে সুফিয়া কামালকে স্মরণ

স্মারক বক্তৃতা, সংগীত, শ্রদ্ধাঞ্জলির মধ্য দিয়ে জননী সাহসিকা সুফিয়া কামালকে স্মরণ করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। তার ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়।

দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুল প্রসাদ সেনের সুরে মহীয়সী সুফিয়া কামালকে স্মরণ করেন শিল্পীরা। অনুষ্ঠানে সুফিয়া কামালকে নিবেদন করে সংক্ষিপ্ত আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন ছায়ানটের সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল। সুফিয়া কামাল স্মারক বক্তৃতা দেন আয়েশা খানম। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সহ-সভাপতি ডা. সারওয়ার আলী। পরে ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় সমবেত সংগীতের মধ্য দিয়ে শুরু হয় আয়োজন। ‘আপন কাজে অচল হলে চলবে না রে চলবে না/অলস স্তুতিগানে তাঁর আসন টলবে না রে টলবে না’- দলীয় গানটির মধ্য দিয়ে সুফিয়া কামালের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন শিল্পীরা। অনুষ্ঠানের একক পরিবেশনায় সুমন চৌধুরী পরিবেশন করেন ‘ঐ মহাসিন্ধুর ওপার হতে কি সংগীত ভেসে আসে, কে ডাকে কাতর প্রাণে, মধুর তানে’, তৃপ্তি খান পরিবেশন করেন ‘সে কেন দেখা দিলো রে’। অদিতি মহসিন গেয়ে শোনান ‘আজি তোমার কাছে’, কল্পনা আনাম পরিবেশন করেন ‘আমি অকৃতি অধম’ ইত্যাদি। এ আয়োজনে আরও সংগীত পরিবেশন করেন লাইসা আহমদ লিসা, কাঞ্চন মোস্তফা, নীলোৎপল সাধ্য, ফারহানা আক্তার শ্যার্লি, আজিজুর রহমান তুহিন ও ইফফাত আরা দেওয়ান। এর আগে সকাল ৯টায় সুফিয়া কামালের সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে ছায়ানট।

বাউল উৎসব : শিল্পকলা একাডেমির উম্মুক্ত প্রাঙ্গণে গতকাল বিকাল থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী বাউল উৎসব। লালন রিসার্চ ফাউন্ডেশনের আয়োজনে উদ্বোধনী আসরে সংগীত পরিবেশন করেন বিউটি, বিমান চন্দ্র বিশ্বাস, আবদুল লতিফ শাহ, আরিফ বাউল, পাগলা বাবলু, সোনিয়া আক্তার চুমকি প্রমুখ।

 লিট ফেস্টের দ্বিতীয় দিন : কবিতা, সেমিনার, গল্প বলা ইত্যাদি নানা আয়োজনের মধ্য দিয়ে দ্বিতীয় দিন উদযাপন করেছে ‘ঢাকা লিট ফেস্ট-২০১৫’। গতকাল গল্প বলার একটি সেশনে চমৎকার গল্প বলে সেশনকে প্রাণবন্ত করে তোলেন কেনিয়ার মুথনি গারল্যান্ড। সব শ্রেণির দর্শক-শ্রোতা এ সময় গভীরভাবে উপভোগ করেন বিদেশি এই সাহিত্যিকের গল্প বলা। এ ছাড়া ‘মিস্টিকাল ডাইমেনশন’ নামের একটি সেশনে আবৃত্তি করেন রুমি, কবির, হাফেজ প্রমুখ। তাদের আবৃত্তিচর্চার বিষয়বস্তু নিয়ে সেশনে আলোচনা করেন কবি অরবিন্দ কৃষ্ণা মেহেরোত্রা, লেখক ফারুক দণ্ডি ও প্র্যাট্রিক লুড। আজ শেষ হচ্ছে তিন দিনব্যাপী এই উৎসব। সমাপনী আয়োজনে ‘এ লাইফ ইন আর্টস অ্যান্ড সায়েন্স’ শীর্ষক বক্তৃতা করবেন উৎসবের মূল আকর্ষণ নোবেল বিজয়ী আমেরিকান বিজ্ঞানী হ্যারল্ড ভারমাস।

পাবনায় লালন স্মরণোৎসব : পাবনায় গতকাল থেকে দুই দিনব্যাপী লালন স্মরণোৎসব শুরু হয়েছে।

এর উদ্বোধন করেন ইউনিভার্সাল গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক সোহানী হোসেন ও বিশিষ্ট লালন সংগীত শিল্পী ফরিদা পারভীন। এ সময় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন পাবনা প্রেসক্লাবের সভাপতি রবিউল ইসলাম রবি, লালন পরিষদের সাধারণ সম্পাদক রেজাউল করিম মণি, ডা. মোখলেছ মুকুল ও মির্জা গোলাম রব্বানী। বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তনে প্রথম দিনের অনুষ্ঠানমালা উপভোগ করতে প্রচুর দর্শক-শ্রোতার সমাগম ঘটে।

সর্বশেষ খবর