বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিল্পকলায় ঝাড়খণ্ডের চোখ ধাঁধানো নৃত্য

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ঝাড়খণ্ডের চোখ ধাঁধানো নৃত্য

ভারতের ঝাড়খণ্ডের আদিবাসীদের অনন্য নাচের পরিবেশনায় মুগ্ধ শিল্পানুরাগী দর্শকরা। সংগীতের সঙ্গে নৃত্যের অপূর্ব সমন্বয় ঘটিয়ে গতকাল ঝাড়খণ্ডের শিব নৃত্যকলা কেন্দ্রের চোখ ধাঁধানো পরিবেশনা তন্ময় হয়ে উপভোগ করেছেন শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দন মঞ্চের দর্শকরা। চারদিকে পানি, এর মধ্যে বেশ কয়েকটি ফোয়ারা থেকে রংবেরঙের পানির ঝলকানি। শুধু নৃত্যই নয় শিল্পের সমজদার দর্শকদের হৃদয়ে অনুরণন ঘটায় মঞ্চের শৈল্পিকতাও। ভাসমান মঞ্চে অবলীলায় শিল্পীরা তাদের শিল্পের সুতো আর সুইয়ের বুননে এক অনন্য শিল্পের চর্চা করেন। বিকালে উন্মুক্ত প্রাঙ্গণের ভাসমান নন্দন মঞ্চের পরিবেশনা শেষে সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নিজেদের পরিবেশনা নিয়ে দর্শকদের সামনে উপস্থিত হয় বাংলাদেশের গারো সম্প্রদায়ের শিল্পীরা। নৃত্যগীতে গারো সংস্কৃতিকে দেশের দর্শকদের সামনে উপস্থাপনের নৈপুণ্যের আন্তরিক প্রচেষ্টা শিল্প এবং শিল্পীকে একই সূত্রে গেঁথে ফেলে। এ ছাড়া একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শৈল্পিক সৌন্দর্যের অনন্য উদাহরণ তুলে ধরেন ভারতের ত্রিপুরা রাজ্যের তাইয়ারি ড্রামা অ্যান্ড কালচারাল সেন্টার। বিদেশি ভাষা ও শিল্পীদের পরিবেশনা মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন দর্শকরা।

বিশিষ্টদের স্মরণে শিল্পকলা : মুকুন্দ দাস, সুখেন্দু চক্রবর্তী, শেখ লুৎফর রহমান, অজিত রায়, সলিল চৌধুরী ও হেমাঙ্গ বিশ্বাস স্মরণে গণসংগীত উৎসবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে মনোজ্ঞ সংগীত উৎসব। গতকাল সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন বিশিষ্ট গীতিকার অধ্যাপক মতলুব আলী ও গণসংগীতশিল্পী ফকির আলমগীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন। আলোচনা শেষে অনুষ্ঠানে সমবেত সংগীত পরিবেশন করে ঢাকা সাংস্কৃতিক দল, উদীচী শিল্পী গোষ্ঠী ও ঋষিজ শিল্পী গোষ্ঠী। এতে একক সংগীত পরিবেশন করে ফকির আলমগীর, শিমুল ইউসুফ, বুলবুল মহলানবীশ, ইয়াসমীন আলী প্রমুখ। অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল স্পন্দন।

মাসুদ চৌধুরী আর নেই : নব্বইয়ের গণ আন্দোলনেব অন্যতম সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাসুদ চৌধুরী আর নেই। গতকাল দুপুর ২টায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়ে ছিল ৫৪ বছর। তিনি নাট্য সংগঠন গণছায়ার অন্যতম প্রতিষ্ঠাতা।  দনিয়া সাংস্কৃতিক জোটেরও অন্যতম উদ্যোক্তা। তিনি ছিলেন একাধারে নাট্যকার পরিচালক ও চিত্রনাট্যকার।

সর্বশেষ খবর