বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ভ্রাম্যমাণ আদালতে ওষুধ ব্যবসায়ীদের হামলা

চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ভেজাল ও সরকারি ওষুধ বিক্রির বিরুদ্ধে পরিচালিত চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের ওপর হাজারী গলির ব্যবসায়ীরা হামলা চালিয়েছে। এতে দায়িত্বরত দুজন আনসার সদস্য আহত হন। পরে পুলিশ হামলাকারীদের ধাওয়া দিয়ে প্রায় ১৮ জনকে আটক করে। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীনের নেতৃত্বে গতকাল দুপুরে এ অভিযান পরিচালিত হয়। এ ঘটনায় জেলা প্রশাসকের পক্ষে রাজস্ব শাখার অফিস সহকারী জামাল উদ্দিন বাদী হয়ে ২২ জনের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করে। অন্যদিকে, এ ঘটনার প্রতিবাদে ওষুধ ব্যবসায়ীরা দোকান বন্ধ করে দেয়। জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গতকাল বেলা সাড়ে ১১টার দিকে চট্টগ্রামের পাইকারি ওষুধের বাজার হাজারী গলি সংলগ্ন পুরনো গির্জা এলাকায় অভিযান শুরু করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ওষুধ ব্যবসায়ীরা আদালতকে লক্ষ্য করে ঢিল ছুড়ে। পুরনো গির্জা এলাকার ইজিওয়ান ফার্মেসিকে ৫ হাজার ও দেশ মেডিকোকে ৫ হাজার টাকা জরিমানাসহ সরকারি ওষুধ জব্দ করা হয়। অভিযানকালেই হাজারী গলির ব্যবসায়ীরা কেসিদে রোডের সামনে এসে জড়ো হয়। একপর্যায়ে ব্যবসায়ী ও দোকান কর্মচারীরা ভ্রাম্যমাণ আদালতকে লক্ষ্য করে ঢিল ছুড়লে দুই আনসার সদস্য আহত হন। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে ১৫-১৮ জনকে আটক করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বলেন, পুরনো গির্জা এলাকায় অভিযানের সময়ই হাজারী গলির ব্যবসায়ীরা কেসিদে রোডে এসে জড়ো হয়। এ সময় তাদের স্লোগান ছিল ‘ম্যাজিস্ট্রেট সাহেব অভিযান তো অনেক হলো আর কত’? পরে তারা ভ্রাম্যমাণ আদালতের দিকে ইট-পাথর ছ–ড়লে এক আনসার সদস্য মাথায় ও অপরজন হাতে আঘাত পান। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। পরে অতিরিক্ত মানুষ জড়ো হওয়ায় আমরা ফিরে আসি। কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ (ওসি) জসিম উদ্দিন বলেন, হাজারী গলিতে ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলার ঘটনায় বেশ কয়েকজন সোনা ব্যবসায়ীসহ পুলিশ ১৮ জনকে আটক করে থানায় নিয়ে আসে। পরে সেখানে যাচাই-বাছাই করে আটজনকে ছেড়ে দিয়ে ১০ জনকে থানা হাজতে রাখা হয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়।

বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি চট্টগ্রামের সভাপতি এস কে সিকদার বলেন, ভ্রাম্যমাণ আদালত সমিতির অন্তর্ভুক্ত পুরনো গির্জা এলাকার কয়েকটি দোকান থেকে অবৈধ ওষুধের সঙ্গে বৈধ ওষুধও জব্দ করার সময় বেশ কয়েকজনকে আটক করে। আমরা এর প্রতিবাদে ফার্মেসি বন্ধ রাখি।

প্রসঙ্গত, গত ১৮ নভেম্বর বাংলাদেশ প্রতিদিনে ‘ভেজাল ওষুধের আড়ত হাজারী গলি!’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর ভ্রাম্যমাণ আদালত এখানে অভিযান পরিচালনা করে।

সর্বশেষ খবর