সোমবার, ১৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

জঙ্গিবাদ রুখতে বিজয় উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

জঙ্গিবাদ রুখতে বিজয় উৎসব

‘যুদ্ধাপরাধীদের বিচারের পথে, জঙ্গিবাদকে দাঁড়াও রুখে’ স্লোগানকে ভিত্তি করে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে গতকাল থেকে শুরু হয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ৮ দিনব্যাপী বিজয় উৎসব। বেলুন উড়িয়ে এ উত্সবের উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও সুরকার সুজেয় শ্যাম এবং জোট নেতারা। এ সময় ‘বিজয় নিশান উড়ে ঐ’ গানের সঙ্গে পরিবেশিত হয় স্পন্দন শিল্পীদের দলীয় নৃত্য।

শহীদ মিনারের মূলবেদিতে জোট নেতাদের পুষ্পস্তবক অর্পণের পর শহীদদের শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়। জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় মূল আয়োজন। শেষে ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্তলাল রক্তলাল’ গান পরিবেশন করেন বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের শিল্পীরা। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও উত্সব উদযাপন পরিষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছের সভাপতিত্বে বক্তব্য রাখেন নাট্যজন মামুনুর রশীদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, মফিদুল হক, ঝুনা চৌধুরী প্রমুখ। ঘোষণাপত্র পাঠ করেন নাট্যজন রামেন্দু মজুমদার। রাজধানীর বিভিন্ন জায়গার ১৪টি মঞ্চে একযোগে ২০ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে এ বিজয় উত্সব। ২০ ডিসেম্বর শেষ হবে উত্সব।

রক্তস্নাত বিজয় উৎসব : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ পুলিশের যৌথ আয়োজনে আগামীকাল সোহরাওয়ার্দী উদ্যানের গ্লাস টাওয়ার সংলগ্ন বেদিতে শুরু হচ্ছে ‘রক্তস্নাত বিজয়’ শীর্ষক বিজয় উৎসব। মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী, স্মারক বক্তৃতা, আবৃত্তি, আলোচনা সভা, কনসার্ট, আতশবাজি ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে এই উত্সব। উত্সবের সহযোগিতায় রয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। উত্সবের উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। উদ্বোধনীতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিকবিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম।

শিল্পকলায় বিজয় উৎসব : শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে চার দিনব্যাপী বিজয় উৎসব। আলোচনা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অ্যাক্রোবেটিক প্রদর্শনী,  নাটক, আবৃত্তি, সংগীত, নৃত্যানুষ্ঠান ও চিত্র প্রদর্শনী থাকছে চার দিনের এই আয়োজনে।

 বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক পরিবেশনার মধ্য দিয়ে গতকাল বিকালে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দন মঞ্চে শুরু হয় এই উত্সব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর