সোমবার, ১৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ছয় প্রকল্পে ৮৬৬০ কোটি টাকা দিচ্ছে জাপান

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুত্ অবকাঠামো, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতের ছয় প্রকল্পে বাংলাদেশকে সহজ শর্তে ৮ হাজার ৬৬০ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান। গতকাল এনইসি সম্মেলন কক্ষে জাপান সরকার ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে এ বিষয়ে চুক্তি সই হয়।

এই ঋণের জন্য বার্ষিক সুদের হার হবে ০.০১ শতাংশ। ঋণ শোধ করতে  হবে ৪০ বছরে। ঋণ চুক্তিতে গ্রেস পিরিয়ড ধরা হয়েছে ১০ বছর। এ সময় কিস্তি পরিশোধে কোনো সুদ দিতে হবে না। জাপানি মুদ্রার হিসাবে বাংলাদেশের জন্য এটিই সবচেয়ে বড় জাপানি ঋণ বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে। বাংলাদেশের পক্ষে ইআরডির জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং জাইকার পক্ষে সংস্থাটির আবাসিক প্রতিনিধি মিকিও হাতায়েদা এ চুক্তিতে সই করেন। জাইকার সঙ্গে বাংলাদেশ সরকারের ৩৬তম এই ঋণ-প্যাকেজের আওতায় প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিকরণ, ঢাকা-চট্টগ্রাম পাওয়ার গ্রিড শক্তিশালীকরণ, শহরাঞ্চলে ভবন নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, সেতু উন্নয়ন, মাতৃ ও শিশু স্বাস্থ্যের উন্নয়ন এবং উপজেলা পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন করা হবে।

চুক্তি সই অনুষ্ঠানে মেজবাহউদ্দিন বলেন, নিম্ন-মধ্য আয়ের দেশ থেকে উচ্চ-মধ্য আয়ের দেশে উন্নীত হতে আমাদের অনেক বিনিয়োগ দরকার। জাপানি এই সহায়তা আমাদের অর্থনীতিকে অন্য উচ্চতায় নিয়ে যাবে। ঋণের ব্যাপারে জাপানি রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর টোকিও সফরের সময় জাপান সরকার পাঁচ বছরে ছয় বিলিয়ন ডলারের যে প্রতিশ্রুতি দিয়েছিল, এটি তারই প্রতিফলন।

সর্বশেষ খবর