সোমবার, ১৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

দলীয় প্রতীক নিয়ে আজ নামছেন প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক

আসন্ন পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহার শেষ হয়েছে। আজ চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করবেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। প্রতীক বরাদ্দ পেয়ে আজই দলীয় প্রতীক নৌকা-ধানের শীষ নিয়ে নির্বাচনী প্রচারণায় মাঠে নামতে পারবেন মেয়র প্রার্থীরা।

এবারই প্রথম মেয়র পদে দলীয়ভাবে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এক্ষেত্রে নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতীক বরাদ্দ পাবেন সংশ্লিষ্ট দল মনোনীত মেয়র প্রার্থীরা, আর স্বতন্ত্র মেয়র প্রার্থীরা পাবেন ইসির সংরক্ষিত প্রতীক। এ ছাড়া নির্দলীয়ভাবে আগের মতোই কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে আজ। সব প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারে নামবেন। এদিকে গতকাল থেকে মাঠে নেমেছেন ম্যাজিস্ট্রেটরা। পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন হলেই তাত্ক্ষণিক বিচার করবেন তারা। এ ছাড়া বিজয় দিবসের অনুষ্ঠান নিয়ে যাতে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ না হয় সেই বিষয়ে সতর্ক থাকতে রিটার্নিং অফিসারদের বিশেষ নির্দেশনা দিয়েছে ইসি। সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তিরা তথা মন্ত্রী-এমপিরা কোনো নির্বাচনী এলাকায় বিজয় দিবস উপলক্ষে গেলে তার আগে ইসির অনুমতি নেওয়ার তাগিদ দিয়েছে নির্বাচন কমিশন। একজন নির্বাচন কমিশনার বলেন, ‘বিজয় দিবসের অনুষ্ঠানে যাওয়া তো আর বন্ধ করা যায় না, তবে যাওয়ার বিষয়ে ইসিকে জানিয়ে যেতে হবে।’ জানা গেছে, মেয়র পদে রাজনৈতিক দল মনোনীত প্রার্থীর জন্য ৪০টি, মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীর জন্য ১২টি, সাধারণ কাউন্সিলরের ১২টি ও সংরক্ষিত কাউন্সিলর পদের জন্য ১০টি প্রতীক রয়েছে। এ ছাড়া প্রার্থিতা প্রত্যাহারের পরে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ১২ জনের অধিক, সাধারণ কাউন্সিলর প্রার্থীর সংখ্যা ১২ জনের অধিক ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর সংখ্যা ১০ জনের অধিক হলেও ইসির সংরক্ষিত অতিরিক্ত প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। এদিকে পৌর নির্বাচনে মেয়র পদে সহস্রাধিক ও কাউন্সিলর পদে প্রায় ১২ হাজার প্রার্থী বৈধ রয়েছেন। গতকাল মনোনয়নপত্র প্রত্যাহার শেষ হয়েছে। আজ প্রতীক বরাদ্দ পাওয়ার পরেই আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করতে পারবেন এসব প্রার্থী।

এরই মধ্যে প্রচারণাকে কেন্দ্র করে অনেক এলাকায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে। এ জন্য ইসি চিঠিও দিয়েছে। পথসভা ও ঘরোয়া সভার বাইরে জনসভা, শোভাযাত্রায় নিষেধাজ্ঞা রয়েছে। ইসি বলছে, আজ থেকে তাদের আরও কঠোর অবস্থান থাকবে। ৩০ ডিসেম্বরের পৌরসভা নির্বাচনে সাড়ে তিন হাজার ভোটকেন্দ্রে ভোট হবে। এতে পুরুষ ভোটার ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ জন এবং নারী ভোটার ৩৫ লাখ ৭৬ হাজার ৪০ জন। মেয়র পদের সংখ্যা ২৩৪, সংরক্ষিত কাউন্সিলর পদের সংখ্যা ৭৩৮, সাধারণ কাউন্সিলর পদের সংখ্যা ২ হাজার ৯৫২টি। ভোটগ্রহণ করবেন মোট ৬১ হাজার ১৪৩ জন কর্মকর্তা।

সর্বশেষ খবর