রবিবার, ২০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
অষ্টম কলাম

জামিন পেলেন সোনিয়া-রাহুল

দীপক দেবনাথ, কলকাতা

‘ন্যাশনাল হেরাল্ড’ পত্রিকা মামলায় জামিন পেলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং ছেলে দলের সহসভাপতি রাহুল গান্ধী। গতকাল দিল্লির পাতিয়ালা হাউস আদালত তাদের জামিন মঞ্জুর করেন। ব্যক্তিগত ৫০ হাজার রুপি বন্ডে তাদের জামিন মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট লাভলিন। এদের পাশাপাশি এই মামলায় অভিযুক্ত কংগ্রেস নেতা মতিলাল ভোরা, অস্কার ফার্নান্দেজ, সুমন দুবে এবং শ্যাম পিত্রোদার জামিন মঞ্জুর করেছেন আদালত। তবে শারীরিক অসুস্থতার কারণে এ দিন শ্যাম পিত্রোদা আদালতে হাজিরা দিতে পারেননি। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী ২০ ফেব্রুয়ারি। ওই দিন অভিযুক্ত সবাইকে বেলা ২টায় ফের আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল সোনিয়ার জামিন বন্ডে সই করেন কংগ্রেস নেতা, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এ কে অ্যান্টনি অন্যদিকে রাহুলের বন্ডে সই করেন বোন প্রিয়াঙ্কা গান্ধী ভদরা।

এর আগে গতকাল আড়াইটা নাগাদ কড়া নিরাপত্তার মধ্যে আদালতে হাজির হন সোনিয়া ও রাহুল। তাদের সঙ্গেই এ দিন আদালতে আসেন সোনিয়াকন্যা প্রিয়াঙ্কা, তার স্বামী রবার্ট ভদরা, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, শীলা দীক্ষিত, গুলাম নবী আজাদ, আহমেদ প্যাটেল, মতিলাল ভোরা, মল্লিকার্জুন খাড়গে, মীরা কুমারসহ কংগ্রেসের প্রথম সারির নেতারা।

সোনিয়া-রাহুলের হয়ে আদালতে সওয়াল করেন কংগ্রেস নেতা ও আইনজীবী কপিল সিব্বাল ও অভিষেক মনু সিংভি। পরে কপিল সিব্বাল জানান, অভিযুক্তদের তরফে আমরা আদালতের কাছে জামিনের আর্জি জানিয়েছি এবং আদালত তা মঞ্জুর করেছেন। যদিও মামলাকারী সুব্রমনিয়াম স্বামী অবিযুক্তদের জামিনের বিরোধিতা করার পাশাপাশি সোনিয়া ও রাহুলের বিদেশ যাত্রার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারির আর্জি জানান। সুব্রমনিয়ামের বক্তব্য ছিল জামিন পেলে তারা বিদেশে চলে যেতে পারেন। তবে সব আর্জি খারিজ করে দিয়ে তাদের জামিন মঞ্জুর করেন আদালত।

প্রসঙ্গত, সোনিয়া ও রাহুলসহ ৬ কংগ্রেস নেতার বিরুদ্ধে চার বছর ‘ন্যাশনাল হেরাল্ড’ পত্রিকার কয়েক হাজার কোটি রুপির সম্পত্তি অবৈধভাবে দখলের চেষ্টায় অভিযোগ আনেন বিজেপি নেতা সুব্রমনিয়াম স্বামী এবং আদালতে মামলা করেন। ২০১৪ গান্ধী পরিবারের সদস্যদের বিরুদ্ধে সমন জারি করেন পাতিয়ালা হাউস আদালত। সেই সমনের ওপর স্থগিতাদেশ চেয়ে চলতি মাসে দিল্লি হাইকোর্টে আবেদন জানায় কংগ্রেস। কিন্তু সেই আবেদন খারিজ করে দিয়ে ১৯ ডিসেম্বর নিম্ন আদালতে (পাতিয়ালা হাউস) হাজিরার নির্দেশ বহাল রাখেন হাইকোর্ট। সেই মতো এ দিন আদালতে হাজিরা দেন তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর