শনিবার, ২ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

শিশুদের উচ্ছ্বাস নতুন বইয়ের গন্ধ শুঁকে

বই উৎসব

আকতারুজ্জামান

শিশুদের উচ্ছ্বাস নতুন বইয়ের গন্ধ শুঁকে

দেশজুড়ে গতকাল পালিত হয়েছে বই উৎসব। কোমলমতি শিশুদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন শ্রেণির নতুন বই। স্কুলে স্কুলে নতুন বই বিতরণের এ উৎসবকে কেন্দ্র করে শিক্ষার্থীদের চোখেমুখে ছিল উচ্ছ্বাস, আনন্দ। গতকাল ছুটির দিনেও বিদ্যালয়ে আসতে শিক্ষার্থীদের মনে লক্ষ্য করা যায়নি কোনো বিরক্তিভাব। বই বিতরণের এ উৎসব সামনে রেখে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ভিন্ন ভিন্ন আয়োজন করে গতকাল। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চবিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। মিরপুরের ন্যাশনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। গতকাল গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চবিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বই নিতে আসা ছাত্রছাত্রীরা নেচে-গেয়ে, আনন্দ-উল্লাস করে, লাল-সবুজ প্ল্যাকার্ড-ফেস্টুন নেড়ে, বেলুন উড়িয়ে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করেছে। এখানে বই বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণচন্দ্র পাল, বাংলাদেশ মুদ্রণ সমিতির সভাপতি শহীদ সেরনিয়াবাত প্রমুখ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বেলুন উড়িয়ে বই উৎসবের উদ্বোধন করলে শিক্ষার্থীরাও বেলুন উড়িয়ে এ উৎসবে অংশ নেয়। এর আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই উৎসবের উদ্বোধন করেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, নতুন বছরের নতুন বই হাতে নিয়ে গন্ধ শুঁকে শিক্ষার্থীরা স্কুলে যাবে, এতে আমরা সফল হয়েছি। সারা দেশের প্রাথমিক থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত মোট ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর হাতে এ বছর মোট ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি নতুন বই তুলে দেওয়া হচ্ছে। বই বিতরণের এ উৎসব জাতির জন্য গুরুত্বপূর্ণ দিন। বিনামূল্যে এ বই বিতরণ করে বাংলাদেশ ইতিহাস সৃষ্টি করেছে। সম্প্রতি ইউনেস্কোর ৩৮তম অধিবেশনে গিয়ে পৃথিবীর সব দেশের শিক্ষামন্ত্রীর সামনে বলে এসেছি ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ১৫০ কোটির বেশি বই আমরা বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছি। অনেক উন্নত দেশের শিক্ষামন্ত্রীরা এ কথা শুনে অবাক হয়েছেন বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, সরকারিভাবে এত বই ছাপিয়ে বাঁধাই করে প্রত্যন্ত অঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনে বিতরণের ইতিহাস বিশ্বের কোথাও নেই। শিক্ষামন্ত্রীসহ অন্য অতিথিরা শিক্ষার্থীদের হাতে বই তুলে দিলে তারা আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে। হাজার হাজার শিক্ষার্থী নতুন বই উঁচু করে নাড়াতে থাকে। সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ। বই বিতরণের এ অনুষ্ঠানে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, বিসিএসআইআর হাইস্কুল, ধানমন্ডি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ ও হাফেজ আবদুর রাজ্জাক দাখিল মাদ্রাসার কয়েক হাজার ছাত্রছাত্রী অংশ নেয়। বই নিতে আসা আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী সামিয়া রহমান জানায়, ছুটির দিনেও বিদ্যালয়ে এসেছি নতুন বই নিতে। নতুন বইয়ের জন্যই অধীর আগ্রহে রয়েছি এক মাস ধরে। হাফেজ আবদুর রাজ্জাক দাখিল মাদ্রাসার অষ্টম শ্রেণির ছাত্রী রাশেদা জাহান বলে, আগে বই কিনতে হতো বাজারে। বই সংকটে পড়াশোনা পিছিয়ে যেত। এখন আর এমনটি হওয়ার সুযোগ নেই। বছরের প্রথম দিন বই হাতে তুলে দেওয়ায় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে অভিনন্দন জানায় রাশেদা।

আমাদের নিজস্ব প্রতিবেদকদের পাঠানো খবর— রাজশাহী : সারা দেশের মতো রাজশাহীতে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। গতকাল সকালে হেলেনাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেওয়ার মধ্য দিয়ে বই উৎসব শুরু হয়। অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উপপরিচালক শরমিন ফেরদৌস চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন এমপি ফজলে হোসেন বাদশা। উপিস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ, জেলা প্রশাসক মেজবাহ্ উদ্দীন চৌধুরী, প্রাথমিক শিক্ষা অধিদফতরের বিভাগীয় উপপরিচালক আবুল খায়ের, জেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম ও হেলেনাবাদ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদ আরা। রংপুর : গতকাল রংপুরে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন ও শিক্ষা কর্মকর্তারা উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। নতুন বইয়ের ঘ্রাণে উদ্বেলিত, উচ্ছ্বসিত হয় প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা। হাতে নতুন বই নিয়ে বিদ্যালয় থেকে হাসিমুখে বাড়ি ফিরেছে তারা। বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখত নগরীর জুম্মাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, জেলা প্রশাসক রাহাত আনোয়ার ক্যাডেট কলেজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর অঞ্চলের উপপরিচালক মোস্তাক হাবীব জিলা স্কুলে বই উৎসবের উদ্বোধন করেন। এ বছর জেলায় ৭০ লাখ ৩৩ হাজার ৪৮৪টি বই বিতরণ করা হয়। বরিশাল : বিভাগের ৬ জেলায় ২৪ লাখ ৩২ হাজার ৪৯১ শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিন তুলে দেওয়া হয়েছে ২ কোটি ৮ লাখ ৩ হাজার ২৫টি নতুন বই। গতকাল সকালে নতুন বই উৎসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জনপ্রতিনিধি এবং সরকারি কর্মকর্তারা। সকাল সাড়ে ১০টায় বরিশাল সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মাঠে বই উৎসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন বিভাগীয় কমিশনার মো. গাউস। এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উপপরিচালক ড. মোস্তাফিজুর রহমান এবং সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা হোসেন। বেলা ১১টায় জিলা স্কুল মাঠে বই উৎসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন ও প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিনসহ অন্যরা উপস্থিত ছিলেন। নগরীর দোহা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বই উৎসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন এমপি জেবুন্নেছা আফরোজ। এ সময় প্রাথমিক শিক্ষা অধিদফতরের বিভাগীয় উপপরিচালক মাহবুব এলাহী, জেলা পুলিশ সুপার এস এম আকতারুজ্জামান ও অতিরিক্ত পুলিশ সুপার মো. আনিচুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর