রবিবার, ১০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
প্রকৃতি

বিলুপ্তপ্রায় লক্ষ্মী পেঁচা

বরগুনা প্রতিনিধি

বিলুপ্তপ্রায় লক্ষ্মী পেঁচা

বরগুনা পৌর শহরের কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণ থেকে আহত অবস্থায় একটি বিলুপ্ত প্রায় লক্ষ্মী পেঁচা (টাইটো আলবা) উদ্ধার করা হয়েছে। গতকাল সকাল পৌনে ১০টার দিকে কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণ থেকে উদ্ধার করা হয়। এর বৈজ্ঞানিক নাম ‘টাইটো আলবা’ ইংরেজিতে এটাকে ‘বার্ন আউল’ বলা হয়ে থাকে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, প্রথমে বিদ্যালয়ের শিক্ষার্থীরা পেঁচাটি আহত অবস্থায় বিদ্যালয় মাঠে পড়ে থাকতে দেখে স্থানীয় সাংবাদিক সাইফুল ইসলাম মিরাজকে খবর দেয়। মিরাজ ঘটনাস্থলে গিয়ে পেঁচাটিকে উদ্ধার করে বরগুনা শহরের বাজার রোডে অবস্থিত সুখপাখি.কম কার্যালয়ে নিয়ে এলে বরগুনা প্রেসক্লাব সভাপতি হাসানুর রহমান ঝন্টু বন বিভাগের কর্মকর্তাদের খবর দিয়ে তাদের কাছে হস্তান্তর করেন।

বন বিভাগের সহকারী বন সংরক্ষক আলতাফ হোসেন বলেন, প্রাকৃতিক বিপর্যয় উপযুক্ত বনাঞ্চল না থাকায় এখন এ অঞ্চলের পেঁচা বিলুপ্ত হয়ে যাচ্ছে। যে পেঁচাটি উদ্ধার হয়েছে সেটি এখন একটু অসুস্থ আছে রাতে পেঁচাটিকে লবণগোলা সৃজিত বনে ছাড়া হবে।

এ বিষয়ে সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেন, লোকজনের ভয়ে পেঁচাটি ভীত হয়ে পড়েছে। আহত পেঁচাটিকে প্রাথমিক চিকিত্সা দেওয়া হয়েছে। এ ছাড়া পেঁচাটির তেমন বড় কোনো ক্ষতি হয়নি। চার থেকে পাঁচ ঘণ্টা বিশ্রামে থাকলে পুনরায় পেঁচাটি সুস্থ হয়ে যাবে। এ বিষয়ে সুন্দরবন জীব বৈচিত্র্য সংরক্ষণ কমিটির সভাপতি সোহেল হাফিজ বলেন, লক্ষ্মী পেঁচা আমাদের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরা ফসলের ক্ষতিকর পোকামাকর খেয়ে ফসলকে রক্ষা করে। আমাদের এই অঞ্চলে এক সময় প্রচুর লক্ষ্মী পেঁচা দেখা যেত। এখন এই লক্ষ্মী পেঁচা আর দেখা যায় না। তাই এদেরকে বাঁচিয়ে রাখতে আমাদের সবাইকে আরও সচেতন হতে হবে এবং বেশি করে বনায়ন করতে হবে।

সর্বশেষ খবর