শুক্রবার, ২৯ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

নৃত্যনাট্য আলীবাবা ও চল্লিশ চোর

সাংস্কৃতিক প্রতিবেদক

নৃত্যনাট্য আলীবাবা ও চল্লিশ চোর

নৃত্যাঞ্চল আয়োজিত তিন দিনের নৃত্য উৎসবের দ্বিতীয় সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পরিবেশিত হয়েছে ‘আলীবাবা ও চল্লিশ চোর’ নৃত্যনাট্য। এটি পরিবেশন করে সৃষ্টি কালচারাল সেন্টার ও নৃত্যাঞ্চল। সুকল্যাণ ভট্টাচার্যের পরিকল্পনা ও পরিচালনায় থ্রি ডাইমেনশন প্রজেকশন এবং সেট ও প্রপসের অভিনব ব্যবহারে নৃত্যনাট্যটিকে আকর্ষণীয় করে তোলা হয়। এর বিভিন্ন চরিত্র রূপায়ণ করেন শামীম আরা নীপা, শিবলী মহম্মদ, আনিসুল ইসলাম হিরু, সুকল্যাণ ভট্টাচার্য, ডলি ইকবাল, সাবরিনা নিসা, আবুল হাসান তপন, রানা ওয়াদুদসহ ৭০ জন নৃত্যশিল্পী। এর আগে শুভেচ্ছা বক্তৃতা করেন নৃত্যাঞ্চলের সমন্বয়ক মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

ফোলিও ও বই হস্তান্তর : গণগ্রন্থাগার অধিদফতরের আওতাধীন ৭০টি  উপজেলা, জেলা ও বিভাগীয় গণগ্রন্থাগারে ২৩৭টি আইটেমের ৫৬৪টি চিত্রকলা সম্পর্কিত বই ও ক্যাটালগ উপহার হিসেবে প্রদান করেছে বেঙ্গল ফাউন্ডেশন। ৭০টি গণগ্রন্থাগারে এরই মধ্যে বই ও ক্যাটালগ পৌঁছেছে। প্রদানকৃত আর্ট ক্যাটালগ, ফোলিও ও বইয়ের সংখ্যা প্রায় চল্লিশ হাজার। গতকাল সকালে রাজধানীর সোনারগাঁও প্যান প্যাসিফিক হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বেঙ্গল ফাউন্ডেশনের সঙ্গে সংশ্লিষ্টরা। সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, সংস্কৃতি সচিব আকতারি মমতাজ ও জাতীয় গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক আশীষ কুমার সরকার।

নালিতাবাড়ীতে গণনাটক : ব্র্যাকের প্রতিষ্ঠািতা স্যার ফজলে হাসান আবেদের ৮০তম জন্মদিন পালন উপলক্ষে গত বুধবার রাতে শেরপুরের নালিতাবাড়ী উপজেলা ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আয়োজনে গণসচেতনতামূলক ‘অ-মানুষ’ নাটক মঞ্চায়িত হয়েছে। নাটকটি দেখতে শত শত নারী-পুরুষ ভিড় করেন। এ ছাড়া এদিন সংগীতানুষ্ঠানেরও আয়োজন করা হয়।

সর্বশেষ খবর