মঙ্গলবার, ৭ জুন, ২০১৬ ০০:০০ টা

মৌচাক মার্কেট বন্ধের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক

ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় রাজধানীর মালিবাগের মৌচাক মার্কেটের সব দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি গ্রহণ করে গতকাল বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী এবং বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

জানা যায়, ২০১৪ সালের ৭ মে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) মৌচাক মার্কেটের ভবন মালিককে একটি চিঠি দেন। তাতে বলা হয়, ‘ইমারতটি জীর্ণ ও দৃশ্যত ঝুঁকিপূর্ণ প্রতীয়মান হওয়ায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগ কর্তৃক পরীক্ষা-নিরীক্ষাপূর্বক কাঠামোগত উপযুক্ততার সনদ গ্রহণ করে অন্যান্য তথ্যাদি এই দফতরে (রাজউক) দাখিল করার জন্য অনুরোধ করা হলো। একই সঙ্গে ভবনটির কাঠামোগত উপযুক্ততা নিশ্চিত হয়ে ব্যবহারের পরামর্শ দেওয়া হলো।’ এরপর বুয়েট পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশসহ রাজউকে প্রতিবেদন দাখিল করে। পরে রাজউক গত ২ মে ভবন মালিককে আরেকটি চিঠি দেয়। ওই চিঠিতে বলা হয়, ‘বুয়েট প্রণীত কাঠামোগত মূল্যায়ন প্রতিবেদনের পরামর্শ ও কর্তৃপক্ষের ওই নির্দেশনা সত্ত্বেও কাঠামোগত ঝুঁকি হ্রাসে ব্যবস্থা গ্রহণ না করে দায়িত্বহীনভাবে মার্কেট ব্যবহার অব্যাহত রাখা হয়েছে, যা জীবন ও সম্পদের জন্য ঝুঁকিপূর্ণ এবং ইমারত নির্মাণ আইন-১৯৫২ এর সুস্পষ্ট লঙ্ঘন।’

রাজউকের এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে মৌচাক মার্কেটের ভবন মালিক আশরাফ কামাল পাশা হাইকোর্টে রিট আবেদন করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোতাহার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।

সর্বশেষ খবর