শনিবার, ১৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা

‘চট্টগ্রামের ইবনে বতুতা’ মাগুরায় জঙ্গি সন্দেহে আটক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) গণিত বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আবদুর নুর ভ্রমণে গিয়ে জঙ্গি সন্দেহে পুলিশের হাতে আটক হন। গত মঙ্গলবার মাগুরা জেলার শালিকা থানাধীন একটি মন্দির দেখতে গেলে পুলিশ জঙ্গি সন্দেহে তাকে আটক করে। এ ব্যাপারে বিশেষ ক্ষমতা আইনে শালিকা থানায় একটি মামলা দায়ের হয় বলে জানা যায়।

এর আগে গত ৯ জুলাই তিনি ভ্রমণের উদ্দেশে কুষ্টিয়া যাওয়ার জন্য বাড়ি থেকে বের হন বলে পারিবারিক সূত্রে জানা যায়। আবদুন নুর চট্টগ্রামের

পটিয়া উপজেলার কুসুমপুরা ইউনিয়নের হরিণখাইন গ্রামের বাসিন্দা। তার পিতা সৌদিপ্রবাসী আবদুর রশিদ। দুই ভাই তিন বোনের মধ্যে তিনি তৃতীয়। স্থানীয় ও চবি সূত্রে জানা যায়, আবদুন নুর ইতিমধ্যে দেশের প্রায় ৫০টির বেশি জেলা ভ্রমণ করেন। ভ্রমণপ্রিয় নুর বন্ধুদের কাছে ‘চট্টগ্রামের ইবনেবতুতা’ হিসেবে পরিচিত। আবদুর নুর ২০১১ সালে এইচএসসি পাস করার পর চবির গণিত বিভাগে ভর্তি হন। তার ভাই মো. মিজানুর রহমান বলেন, আমার ভাই কখনো এ জাতীয় কোনো কাজে জড়িত ছিলেন না। পড়ালেখার পাশাপাশি ভ্রমণ করাই তার শখ ছিল। সময়-সুযোগ পেলেই বিভিন্ন জায়গা, বন্ধু-বান্ধবদের বাড়ি কিংবা ভ্রমণে চলে যায়। পটিয়া থানার ওসি রেফায়েত উল্লাহ চৌধুরী বলেন, জঙ্গি সন্দেহে আটক আবদুন নুর ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত। তার পরিবারও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। ইতিমধ্যে তার বিষয়ে আমরা যতটুকু খবর নিয়েছি, তাতে তার জৃিঙ্গ সম্পৃক্ততার প্রাথমিক কোনো প্রমাণ পাওয়া যায়নি। মাগুরার শালিকা থানার ওসি বলেন, সন্দেহ করে স্থানীয়রা তাকে থানা সংলগ্ন এলাকা থেকে আটক করে পুলিশে সোপর্দ করে।

তার বিরুদ্ধে বিশেষ নিরাপত্তা আইনে একটি মামলা (১১/১৩.০৭.১৬) দায়ের হয়েছে। ইতিমধ্যে তাকে আদালতে চালানও দেওয়া হয়েছে। তবে তার কাছ থেকে আপত্তিকর কিছুই পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর