বুধবার, ১০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ইলিয়াসের জন্য ক্ষোভ হতাশা সিলেটে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ইলিয়াসের জন্য ক্ষোভ হতাশা সিলেটে

সিলেটে ‘নিখোঁজ’ ইলিয়াস আলীকে বিএনপির নতুন কমিটিতে পদবঞ্চিত করায় অনুসারী নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

ইলিয়াসপত্নী তাহসিনা রুশদীর লুনাকে দলটির চেয়ারপারসনের উপদেষ্টা করায় সিলেট বিএনপিতে যে আনন্দের বাতাবরণ, তা ম্রিয়মাণ হয়ে যাচ্ছে ইলিয়াস পদবঞ্চিত হওয়ায়।

দলের  জন্য নিবেদিতপ্রাণ ইলিয়াস আলী ক্রমেই বিএনপির প্রভাবশালী নেতায় পরিণত হয়েছিলেন। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পান তিনি। এ দায়িত্বে থাকাকালীনই ২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকার বনানী থেকে ‘নিখোঁজ’ হন তিনি। এরপরও দীর্ঘদিন ইলিয়াসকে সাংগঠনিক সম্পাদকের পদে রাখা হয়। কিন্তু এবার কেন্দ্রীয় কমিটিতে কোনো পদেই ঠাঁই হয়নি তার। এ নিয়ে কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এ নিয়ে উচ্চকিত রয়েছেন সিলেট বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। সিলেট বিএনপির নেতা-কর্মীরা বলছেন, ইলিয়াস আলীর মতো নেতা এখন বিরল। দেশ ও দলের জন্য তিনি ছিলেন নিবেদিতপ্রাণ, সোচ্চার। দলের জন্য কাজ করতে গিয়েই তিনি ‘নিখোঁজ’ হয়েছেন। সেই ইলিয়াসকে কেন্দ্রীয় কমিটিতে না রাখা দুঃখজনক। তারা প্রশ্ন তুলছেন, ঢাউস আকারের কেন্দ্রীয় কমিটিতে ইলিয়াসের মতো নেতাকে কেন একটি পদও দেওয়া হলো না? নেতা-কর্মীরা বলছেন, বিএনপির উচিত ছিল এবার কেন্দ্রীয় কমিটিতে ইলিয়াস আলীকে গুরুত্বপূর্ণ পদ দিয়ে তার ‘সন্ধান দাবির আন্দোলনকে’ জোরদার করা। তাকে পদবঞ্চিত করায় ওই আন্দোলন ঝিমিয়ে পড়তে পারে বলেও নেতা-কর্মীদের অভিমত। নেতা-কর্মীরা বলছেন, এখনো প্রতি মাসের ১৭ তারিখ বৃহত্তর সিলেটজুড়ে ইলিয়াসের সন্ধান কামনায় প্রার্থনা করা হয়। নেতা-কর্মীরা বছরের পর বছর তার জন্য অপেক্ষা করতে পারলেও বিএনপি কেন তা করল না, কেন ইলিয়াসের অপেক্ষা না করেই পদবঞ্চিত করা হলো। সিলেট জেলা ছাত্রদল নেতা আবদুল কাইয়ুম ক্ষোভ প্রকাশ করে নিজের ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘বিএনপিতে ইলিয়াসের অবদানকে খাটো করে দেখলে সেটি বিশ্বাসঘাতকতা হবে। কী এমন ক্ষতি হতো ইলিয়াস আলীর নাম কমিটিতে থাকলে? একটি অমীমাংসিত বিষয়ে কেমনে নিশ্চিত হলেন আপনারা? আমরা তো এখনো আশাবাদী।’ সিলেট মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক ফরহাদ চৌধুরী শামীম বলেন, ‘আমরা আশা করেছিলাম, ইলিয়াস আলীকে কমিটিতে রাখা হবে। তার স্ত্রী লুনাকে কমিটিতে রাখায় আমরা খুশি হয়েছি কিন্তু ইলিয়াসকে কমিটিতে না রাখায় আমরা মর্মাহত।’

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ইলিয়াস আলীকে কমিটিতে না রাখা দুঃখজনক। নেতা-কর্মীরা এতে মর্মাহত। এত বড় কমিটিতে ইলিয়াসের স্থান না হওয়াটা হতাশাজনক। তবে এখনো কেন্দ্র চাইলে ইলিয়াসকে সম্মানজনক পদ দিয়ে তার সন্ধান দাবির আন্দোলনকে আরও বেগবান করতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর