শনিবার, ২০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

কেউ জানে না নতুন ভবনের নির্মাণ কাজ কবে শেষ হবে!

রাজশাহীর আদালত

কাজী শাহেদ, রাজশাহী

রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবন নির্মাণের কাজ কবে শেষ হবে— তা কেউ বলতে পারছেন না। দুই বছর আগে এ নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত চলছে শুধুই ঘষা মাজার কাজ।

আদালত সূত্র জানায়, এজলাস সংকট এড়াতে ২০১২ সালে শুরু হয় রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবনের নির্মাণ কাজ। এ নির্মাণ শেষ হওয়ার কথা ছিল ২০১৪ সালের জুন মাসে। প্রস্তাবনা অনুযায়ী ভবনটি ১২ তলা হলেও এখন হচ্ছে ৮ তলা। কিন্তু এই ৮ তলার কাজ চার বছরের বেশি সময়ের পরেও শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। এ অবস্থায় জেলা জজের প্রস্তাবিত ক্যান্টিনকে বানানো হয়েছে এজলাস। বিচারকরা মামলা চালাচ্ছেন সিফট করে।

রাজশাহী বারের আইনজীবী মোমিনুল ইসলাম বাবু জানান, বিচারকরা পালা করে দায়িত্ব পালন করেন। ফলে মামলা জট বাড়ছে। বিচারপ্রার্থীরাও এসে হয়রানির শিকার হচ্ছেন। আইনজীবী শামীমা ইয়াসমিন শিখা জানান, এতোদিন ধরেও ভবনটির নির্মাণ কাজ শেষ হচ্ছে না কেন— তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন বলেন, এজলাস সংকটের কারণে বিচারকরা তাদের কার্যক্রম ঠিকভাবে চালাতে পারছেন না। বিষয়টি সরকারের ঊর্ধ্বতন মহলেও জানানো হয়েছে। আইন সচিব রাজশাহীতে এসে ভবনটি দ্রুত শেষ করার তাগিদও দিয়েছিলেন। তারপরেও কাজ কেন শেষ হচ্ছে না— বুঝতে পারছি না। রাজশাহী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা আবদুজ জহির জানান, ভবনটির নির্মাণ কাজ দ্রুত শেষ করে হস্তান্তর করতে গণপূর্ত বিভাগকে তাগাদা দেওয়া হয়েছে। এদিকে নির্মাণ কাজের সঙ্গে যুক্ত এক ঠিকাদার জানান, সময়মতো জায়গা বুঝে না পাওয়ায় কাজ শুরু করতে দেরি হয়েছে। গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এবিএম হুমায়ুন কবীর বলেন, কিছু জটিলতার কারণে নির্ধারিত সময়ে কাজটি শেষ করা যায়নি। তবে আগামী বছরের জুনের মধ্যে কাজটি নিশ্চয় শেষ হবে।

সর্বশেষ খবর