বুধবার, ২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

শিল্পকলায় মর্ষকাম

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় মর্ষকাম

রাজনীতির মঞ্চের খেলোয়াড় ও তাদের নিয়ন্ত্রকের ঘটনা নিয়ে নতুন নাটক ‘মর্ষকাম’ মঞ্চে এনেছে নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। এটি দলের ১৯তম প্রযোজনা। আনিকা মাহিন একার রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন রোকেয়া রফিক বেবী। তিনটি ভিন্নরূপে চক্রাকারে পুনরাবৃত হয় একই নাটক। প্রতিটি রূপে বার বার ফিরে আসে একই সব চরিত্র- প্রেসিডেন্ট, অর্থমন্ত্রী, সচিব, জেনারেল ও মিস্টার এক্স। চলতে থাকে রাজনীতি ও ক্ষমতার খেলা- যার একমাত্র নিয়ন্ত্রক মিস্টার এক্স নামে কোনো এক অদৃশ্য পরাশক্তির প্রতিনিধি। এ খেলা দমন ও নিয়ন্ত্রণের, এ খেলা মর্ষকামের। বার বার প্রতিরোধ গড়ে ওঠে, পরিবর্তিত হয় পুরনো রাজনৈতিক দৃশ্যপট আর সূচনা হয় নতুন রাজনৈতিক পটভূমির। কোনো এক ভিন্ন স্থানে, ভিন্ন আঙ্গিকে। এমনই এক চক্রের খেলা নিয়ে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী। ‘মর্ষকাম’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ বারী, চন্দন রেজা মেহমুদ সিদ্দিকী, নুরুজ্জামান বাবু, মাহফুজ সুমন, এস আর সম্পদ, সজল চৌধুরী, সেলিম মাহবুব, স্বাধীন শাহ, রিয়াজ হোসেন, জামান প্রমুখ। আজ সন্ধ্যায় একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

নারী ও শিশুদের পাশে থাকার অঙ্গীকার চারুশিল্পীদের : নারী ও শিশুর প্রতি সহিংসতা ও ‘বিচারহীনতার সংস্কৃতিকে’ ‘রুচির দুর্ভিক্ষ’ হিসেবে আখ্যায়িত করে তা প্রতিরোধের শপথ নিলেন দেশের চারুশিল্পীরা। ‘দুর্ভিক্ষ রুখে সমাজে পরিবর্তন আনব, দাঁড়াব নারী ও শিশুর পাশে’ স্লোগানে অনুষ্ঠিত এক মানববন্ধনে তারা এই শপথ নেন। বাংলাদেশ চারুশিল্পী সংসদের ব্যানারে গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনের সড়কে অনুষ্ঠিত হয় এই প্রতিবাদী মানববন্ধন। এতে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘরে হামলা, ভাঙচুর এবং লুটপাটের ঘটনারও তীব্র নিন্দা জানান শিল্পীরা।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বিসিটিআই’র আয়োজন প্রতিষ্ঠার তিন বছর পেরিয়ে চার বছরে পদার্পণ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের (বিসিটিআই) আয়োজনে অনুষ্ঠিত হলো দিনব্যপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।স্মারক বক্তৃতা, স্থিরচিত্রের প্রদর্শন, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভা দিয়ে সাজানো হয় দিনব্যাপী এই আয়োজন।

গতকাল শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সংগঠনের প্রধান নির্বাহী ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন তথ্য সচিব ও বিসিটিআইর গভর্নিং বডির চেয়ারম্যান মরতুজা আহমদ।

অতিথি ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও বিসিটিআইর গভর্নিং বডির সদস্য মোরশেদুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘চলচ্চিত্র জীবনের কথা বলে, সভ্যতাকে এগিয়ে নিয়ে যায়। আমাদের হাজার বছরের দেশজ সংস্কৃতিকে ধারণ করে এই প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা বাংলাদেশের চলচ্চিত্রকে বিশ্ব দরবারে তুলে ধরবে। চলচ্চিত্রের মাধ্যমে মানুষের মুক্তির কথা বলবে। জঙ্গিবাদ, আগুন সন্ত্রাস এবং পাকিস্তানপন্থি রাজাকারদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে।’

এতে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের চলচ্চিত্র : হীরালাল সেন থেকে বর্তমান প্রজন্ম’ বিষয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারক বক্তব্য প্রদান। এ ছাড়া হীরালাল সেনের ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্রও প্রদর্শন করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর