বুধবার, ২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
জেএসসি-জেডিসি পরীক্ষা

প্রথম দিন অনুপস্থিত ৫৯ হাজার ৬৮৭

নিজস্ব প্রতিবেদক

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা গতকাল শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিন জেএসসি ৪০ হাজার ৯২২ জন ও জেডিসিতে ১৮ হাজার ৭৬৫ জন শিক্ষার্থীসহ মোট ৫৯ হাজার ৬৮৭ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। জেডিসিতে ১১ জনসহ মোট ১৪ জন পরীক্ষার্থীকে অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া একজন কক্ষ পরিদর্শককেও বহিষ্কার করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের বোর্ডভিত্তিক পরিসংখ্যানে এসব তথ্য উল্লেখ করা হয়।

জেএসসিতে বাংলা প্রথম পত্র ও জেডিসিতে কোরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা হয়েছে গতকাল। আজ জেএসসিতে বাংলা দ্বিতীয় পত্র ও এবং জেডিসিতে আকাইদ ও ফিক্হ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল রাজধানীর ধানমন্ডি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গত দুই বছরের ন্যায় এবারও পরীক্ষার্থীদের অসুবিধার কথা ভেবে দলবল নিয়ে কেন্দ্রে প্রবেশ করেননি নাহিদ। শুধু শিক্ষা সচিবকে সঙ্গে নিয়ে কেন্দ্রে প্রবেশ করেন তিনি। কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যেই পরীক্ষা দিচ্ছে। এবার ৩০ মিনিট আগে পরীক্ষা হলে আসার জন্য আহ্বান জানিয়েছিলাম। বেশির ভাগ ছাত্রছাত্রীই তাতে সাড়া দিয়েছে। নাহিদ বলেন, প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। এ ব্যাপারে প্রশাসন সজাগ রয়েছে। আপনারা কেউ ভুয়া প্রশ্নপত্রের পেছনে ছুটবেন না। জেএসসি ও সমমানের পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে যাচ্ছে কবে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরীক্ষা শেষ হলে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। এ সময় শিক্ষা সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

পাসের হার বাড়াতে কলেজ শিক্ষার্থী জেএসসি পরীক্ষার্থী : এদিকে রংপুরের পীরগঞ্জ উপজেলার একটি কেন্দ্র থেকে ৩ কলেজ ছাত্রকে জেএসসি পরীক্ষায় অংশ নেওয়ার দায়ে আটক করা হয়েছে। বিদ্যালয় কর্তৃপক্ষ পাসের হার বাড়াতে কলেজ ছাত্রদের পরীক্ষার্থী করেছে বলে অভিযোগ উঠেছে।

 উপজেলা নির্বাহী কর্মকর্তা কমল কুমার ঘোষ চতরা উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে তাদের আটক করে পুলিশে সোপর্দ করেন। আটকরা হলো উপজেলার চতরা ডিগ্রি কলেজের প্রথম বর্ষের ছাত্র শামীম মিয়া, চতরা বিজ্ঞান ও কারিগরি কলেজের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসাইন ও জামিরুল ইসলাম। তারা উপজেলার কুমারপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থী হয়ে পরীক্ষায় অংশ নিচ্ছিল।

সর্বশেষ খবর