রবিবার, ৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

গানে গানে সংবর্ধনা রুনা লায়লাকে

সাংস্কৃতিক প্রতিবেদক

গানে গানে সংবর্ধনা রুনা লায়লাকে

সিটি ব্যাংক এন এ প্রবর্তিত গানে গানে গুণীজন সংবর্ধনায় ভূষিত হলেন উপমহাদেশের কিংবদন্তি শিল্পী রুনা লায়লা। গত সন্ধ্যায় হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব হলে অনুষ্ঠিত এ আয়োজনে শিল্পীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ ও সিটি ব্যাংক এন এ’র বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ মাকসুদ।

সম্মাননা স্মারকের পাশাপাশি শিল্পীকে প্রদান করা হয় সম্মানী চেক ও গোলাম ফারুকের আঁকা শিল্পীর প্রতিকৃতি। অনুষ্ঠানে রুনা লায়লাকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন আরেক বরেণ্য শিল্পী ফেরদৌসী রহমান ও সংগীত পরিচালক ইমন সাহা। সম্মাননা প্রদান পর্ব শেষে রুনা লায়লার সম্মানে তার গান গেয়ে শোনান এই প্রজন্মের শিল্পী কোনাল। তিনি পরিবেশন করেন ‘ও আমার দেশ ও আমার বাংলাদেশ’, ‘আমার মন বলে তুমি আসবে’, ‘সুখ তুমি কী বড় জানতে ইচ্ছে করে’, ‘যখন থামবে কোলাহল’, ‘বাড়ির মানুষ কয় আমায় তাবিজ করেছে’, ‘বন্ধু তিন দিন তোর বাড়িত গেলাম’ ও ‘শিল্পী আমি তোমাদেরই গান শোনাব’।

লাকীর কণ্ঠে ভূপেন হাজারিকা : বিশ্বখ্যাত কিংবদন্তি শিল্পী ড. ভূপেন হাজারিকার পঞ্চম প্রয়াণ দিবস উপলক্ষে শিল্পীর গান নিয়ে মনোজ্ঞ সংগীতসন্ধ্যার আয়োজন করে শিল্পকলা একাডেমি। গত সন্ধ্যায় একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত ‘মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার’ শীর্ষক এ সংগীতসন্ধ্যায় ভূপেন হাজারিকার বেশ কয়েকটি গান পরিবেশন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানের শুরুতে ভূপেন হাজারিকার স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট শ্রদ্ধা নিবেদন করা হয়। ভূপেন হাজারিকার বিখ্যাত গান ‘আমি এক যাযাবর’ দিয়ে শুরু করে লিয়াকত আলী লাকী একে একে পরিবেশন করেন ‘মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য’, ‘তোমরা গেইলে কি আসিবেন মোর মাহুত বন্ধুরে’, ‘মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার’, ‘আয় আয় ছুটে আয় সজাগ জনতা’, ‘চোখ ছল ছল করে ওগো মা’, ‘শরত্বাবু খোলা চিঠি দিলাম তোমার কাছে’ ও ‘মোরা যাত্রী একই তরণীর’।

সিরাজগঞ্জের হরিমন্থন : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, নাবিক নাট্যগোষ্ঠীর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু হয়েছে। প্রথম দিন শুক্রবার রাতে শহরের ভাসানী মিলনায়তনে হরিমন্থন নাটক মঞ্চস্থ হয়। নাটকটি রচনা করেন জাহিদ পিন্টু ও নির্দেশনায় ছিলেন শাহিন রহমান।

এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা দেওয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না। অনুষ্ঠানে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সমাজসেবী আনোয়ার হোসেন রতুকে গুণীজন সংবর্ধনা দেওয়া হয়।

সর্বশেষ খবর