মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ভ্যাট খেলাপের শীর্ষে সরকার

তালিকায় আছে অর্থসহ সাত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

দেশে এখন ভ্যাট বা মূল্য সংযোজন কর (মূসক) খেলাপের শীর্ষে সরকার। গুরুত্বপূর্ণ সাত মন্ত্রণালয়ের কাছে গত অক্টোবর পর্যন্ত ২৩ হাজার ২৪৩ কোটি ৩৭ লাখ টাকা পাবে বৃহৎ করদাতা ইউনিট বা ভ্যাট এলটিইউ। আর রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিয়ন্ত্রক অর্থ মন্ত্রণালয়ও আছে রাজস্ব খেলাপের তালিকায়।

এ প্রসঙ্গে ভ্যাট এলটিইউ কমিশনার মতিউর রহমান গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সরকারি প্রতিষ্ঠানগুলোর উচিত আর্থিক খাতের শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে জনগণের কাছ থেকে বিভিন্ন সেবার বিপরীতে আদায় করা ভ্যাট আমাদের কাছে জমা দেওয়া। সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকেও এ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। তখন বকেয়া ভ্যাট সমন্বয় করার সিদ্ধান্ত নেওয়া হলেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তা আমলে নিচ্ছে না।’

এনবিআর নিয়ন্ত্রিত ভ্যাট এলটিইউ সূত্রে জানা গেছে, ভ্যাট খেলাপে সাতটি মন্ত্রণালয়ের মধ্যে শীর্ষে রয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের কাছে  ২১ হাজার ৮৮১ কোটি ২৩ লাখ টাকার ভ্যাট বকেয়া রয়েছে। এর পরের অবস্থানে থাকা ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কাছে ৬০৫ কোটি ৩৪ লাখ; অর্থ মন্ত্রণালয়ের কাছে ৫৫৩ কোটি ৩১ লাখ; এলজিআরডি মন্ত্রণালয়ের কাছে ১২৮ কোটি ৬৮ লাখ; বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের কাছে ৫৭ কোটি ৮৩ লাখ; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কাছে ১৫ কোটি ২১ লাখ এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কাছে ১ কোটি ৭৭ লাখ টাকাসহ সাত মন্ত্রণালয়ের অধীনে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে মোট ১৫ হাজার ২৪৩ কোটি ৩৭ লাখ টাকা ভ্যাট বকেয়া রয়েছে। জানা গেছে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাত প্রতিষ্ঠানের কাছে ভ্যাট বকেয়া রয়েছে। এর মধ্যে পিডিবির কাছে ৫৬৮ কোটি; ডেসকোর কাছে ২৮ কোটি ২১ লাখ; কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের কাছে ১ হাজার ২৬৮ কোটি ২০ লাখ; তিতাস গ্যাস ফিল্ড লিমিটেডের কাছে ১০ হাজার ৯৮৮ কোটি ২৭ লাখ; বাখরাবাদ গ্যাস ফিল্ড লিমিটেডের কাছে ৬৭২ কোটি ৪৫ লাখ; জালালাবাদ গ্যাস ফিল্ড লিমিটেডের কাছে ৩৪৭ কোটি ৩৯ লাখ এবং রশিদপুর গ্যাস ফিল্ডের কাছে ৮ কোটি ৩৩ লাখ টাকা ভ্যাট বকেয়া রয়েছে। এ হিসাব ২০১৫ সালের অক্টোবর পর্যন্ত। তবে চলতি বছরের অক্টোবরে হালনাগাদ তথ্যে দেখা গেছে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাত প্রতিষ্ঠানের কাছে আরও ৮ হাজার কোটিসহ মোট ২১ হাজার ৮৮১ কোটি ২৩ লাখ টাকা পাওনা দাঁড়িয়েছে। ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান টেলিটক বাংলাদেশ লিমিটেডের কাছে ৮৯ কোটি ২৩ লাখ; বিটিআরসির কাছে ৫১৩ কোটি ৫৫ লাখ; বিটিভির কাছে ২ কোটি ৫৬ লাখ টাকা ভ্যাট বকেয়া আছে। অর্থ মন্ত্রণালয়ের পাঁচটি ব্যাংক ও বীমাপ্রতিষ্ঠানের মধ্যে অগ্রণী ব্যাংকের কাছে ১২ কোটি ১০ লাখ; পূবালী ব্যাংক লিমিটেডের কাছে ২৪ কোটি ৭৩ লাখ; সোনালী ব্যাংক লিমিটেডের কাছে ৩১৮ কোটি ২৬ লাখ; জনতা ব্যাংক লিমিটেডের কাছে ১২ কোটি ৬২ লাখ এবং সাধারণ বীমা করপোরেশনের কাছে ১৮৫ কোটি ৬ লাখ টাকা ভ্যাট বকেয়া রয়েছে। এলজিআরডি মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান ঢাকা ওয়াসার কাছে দুই ধাপে ভ্যাট বকেয়া ১২৮ কোটি ৬৮ লাখ; বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডের কাছে ৫৭ কোটি ৮৩ লাখ; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু কর্তৃপক্ষের কাছে ১৫ কোটি ২১ লাখ এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান তাবানী বেভারেজের কাছে ১ কোটি ৭৭ লাখসহ সরকারের সাত মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানগুলোর কাছে সর্বমোট ১৫ হাজার ২৪৩ কোটি ৩৭ লাখ টাকা ভ্যাট বকেয়া রয়েছে।

সর্বশেষ খবর