শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
কৃষি সংবাদ

লাল ও সাদা রঙের আলুবীজ উদ্ভাবন

শেখ সফিউদ্দিন জিন্নাহ্

দীর্ঘ গবেষণায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) লবণাক্ত সহিষ্ণুতা লাল ও সাদা রঙের আলু বীজের উদ্ভাবন করেছে। উষ্ণ তাপের কারণেও কিছু কিছু এলাকায় আলুর ফলন তেমন ভালো হয় না। আর এই উষ্ণ তাপ সহিষ্ণু আলু বীজও উদ্ভাবন করেছে বারি। এতে অনেকটা সুখবরের বার্তা দক্ষিণাঞ্চলের কৃষকদের মাঝে। এতদিন তাপ ও লবণাক্ত প্রতিবন্ধকতায় এসব অঞ্চলে আলু চাষ করা সম্ভব হয়নি। আর তৃণমূলের কৃষকরা এর সুফল পাবেন চলতি মৌসুম থেকেই। বিস্তৃতি ঘটবে আলু চাষের। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) অধীনে কন্দাল গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীদের গবেষণায় এ সফলতা মিলেছে। সম্প্রতি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) ৭২ ও ৭৩ নামের দুটি নতুন জাতের আলু চাষের জন্য অবমুক্ত করেছে। কৃষি মন্ত্রণালয়ে জাতীয় বীজ বোর্ডের সভায় এই দুটি জাত অবমুক্ত করা হয়। এবারই প্রথম তাপ (বারি আলু-৭৩) এবং তাপ ও লবণাক্ত-সহিষ্ণু (বারি আলু-৭২) এই দুই জাতের আলু উদ্ভাবনে সফলতা মিলেছে বলে বাংলাদেশ প্রতিদিনকে জানান বারির মহাপরিচালক (ডিজি) মো. রফিকুল ইসলাম মণ্ডল।

বারির কন্দাল বিভাগের প্রধান ড. মো. জাহাঙ্গীর হোসেন বলেন, গত চার বছর পূর্বে আমরা জানতে পারি পেরুতে অবস্থিত আন্তর্জাতিক আলু কেন্দ্রে লবণাক্ত ও তাপ সহিষ্ণু জাত আছে। আমরা এই খবরটি পেয়েই আন্তর্জাতিক আলু কেন্দ্রের ঢাকা অফিসের মাধ্যমে এই জাত এনে দীর্ঘ গবেষণা চালাই। এই গবেষণায় বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবদুল্লাহ আল মাহমুদের নেতৃত্বে চারজন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজ করেন। তাদের আপ্রাণ চেষ্টার ফসল আমরা পেয়েছি। কীভাবে কৃষকেরা এই দুটি জাতের বীজ পেতে পারেন এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর হোসেন জানান, আগামী মৌসুমে চাষিরা চাইলে বারি কন্দাল ফসল গবেষণা কেন্দ্র থেকে বীজ সংগ্রহ করতে পারবেন। বীজ ও সম্প্রসারণের জন্য মূলত প্রধান কার্যক্রম সম্পাদন করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কাউন্সিল (বিএডিসি) ও কৃষি সম্প্রসারণ অধিদফতর। মন্ত্রণালয়ে এ বিষয়ে সিদ্ধান্ত হবে কীভাবে পরবর্তীতে জাত দুটির বীজ ও সম্প্রসারণ হবে। পরের বছর থেকে ব্রিডার বীজ দেওয়া হবে বিএডিসিকে।

২০১১-১২ সালে ১০টি তাপ সহনশীল ও ১৫টি লবণাক্ততা সহিষ্ণু সিআইপি জার্মপ্লাজম সংগ্রহের মাধ্যমে শুরু হয় গবেষণা কার্যক্রম। উভয় জাতের ফলন হেক্টর প্রতি প্রায় ২৫ থেকে ২৮ টন পর্যন্ত হবে। তাপ ও লবণাক্ত-সহিষ্ণু জাতের আলুর রং লাল ও শুধু তাপ সহিষ্ণু জাতের আলুর রং সাদা হবে। অন্যান্য সাধারণ আলু জাতের মতোই পরিচর্যা করতে হবে। বারি সূত্র জানায়, এ পর্যন্ত আলুর ৭১টি নতুন জাত উদ্ভাবিত হয়েছে। এগুলোর মধ্যে প্রধান মোড়ক রোগ (লেইট ব্লাইড) সহনশীল-প্রতিরোধী দুটি, নিজস্ব শঙ্করায়ণের মাধ্যমে ১৩টি, জার্মপ্লাজম থেকে ছয়টি ও বাকিগুলো বিদেশি জাত থেকে উদ্ভাবিত।

সর্বশেষ খবর