শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
বনানী স্টেশনসংলগ্ন স্থাপনা

মেয়রের উচ্ছেদে রেলের আপত্তি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বনানী রেলস্টেশনের পাশে গড়ে ওঠা স্থাপনা ঢাকা উত্তর সিটি করপোরেশন অবৈধ উল্লেখ করলেও রেলের কর্মকর্তারা এতে আপত্তি জানিয়েছেন। তাদের মতে, দুটি স্থাপনা বৈধভাবেই গড়ে তোলা হয়।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার অভিযান চালিয়ে ওই স্থানের ক্যাফে বনানী ও তেহারি অন হুইল নামে দুটি খাবারের দোকান ভেঙে দেন। উচ্ছেদের সময় মেয়র আনিসুল হক বলেন, জায়গাটি রেলওয়ের হলেও সিটি করপোরেশন এলাকায় কোনো স্থাপনা করতে হলে করপোরেশনের অনুমতি লাগে। তখন উপস্থিত রেলওয়ের বিভাগীয় সম্পত্তি কর্মকর্তা রেজাউল করিমের কাছে অবাণিজ্যিক এলাকায় দোকান করার অনুমতি কীভাবে দেওয়া হলো, তা জানতে চান মেয়র। জবাবে রেজাউল করিম বলেন, এটা রেলের জমি। রেলের দৃষ্টিতে এটা কমার্শিয়াল এলাকা বলেই এখানে দোকান করার লাইসেন্স দেওয়া হয়েছে।

এসব স্থাপনার বিষয়ে রেলওয়ের উপর মহলে জানানো হয়েছে উল্লেখ করে আনিসুল হক বলেন, ‘তারা বলছেন আইনমতো দিয়েছেন। আমি মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আজকেই তিনবার সেক্রেটারির সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে অনুরোধ করেছেন এই অবৈধ স্থাপনাগুলো ভেঙে ফেলতে।’ রেলওয়ের বিভাগীয় সম্পত্তি কর্মকর্তা রেজাউল করিম এ সময় সাংবাদিকদের বলেন, ‘সবকিছু নিয়ম অনুযায়ী বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দের বাইরে কেউ জায়গা দখল করলে তা দেখাও রেলওয়ের কাজ। এখানে সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযান চালানোর কোনো এখতিয়ার নেই।’ এ সময় সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম ও প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আনোয়ারুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রেলওয়ের বিভাগীয় সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম রেজাউল করিম উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর