সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

তিন পৌরসভাসহ ২৩ স্থানীয় সরকার নির্বাচন কাল

নিজস্ব প্রতিবেদক

তিন পৌরসভায় সাধারণ নির্বাচনের পাশাপাশি স্থগিতকৃত ৬ জেলা পরিষদ ও ১৪ ইউনিয়ন পরিষদে ভোট হবে কাল। গতকাল এসব নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে। আজ ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মলামাল পৌঁছে দেওয়া হবে। এদিকে, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটের পরিবেশ তৈরি করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গতকাল থেকে নির্বাচনী এলাকায় টহল শুরু করেছে। তারা ভোটের পরের দিন পর্যন্ত থাকবেন। এ ছাড়া নির্বাচনী এলাকায় চার দিনের জন্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও নিয়োগ দেওয়া হয়েছে। ইসি জানিয়েছে, কাল ২৫ এপ্রিল তিন পৌরসভায় সাধারণ নির্বাচন হবে। পৌরসভাগুলো হলো— মেহেরপুর জেলার মেহেরপুর পৌরসভা, সিলেটের বিয়ানীবাজার ও গোপালগঞ্জের মুকসুদপুর। এ তিন পৌরসভায় আওয়ামী লীগ-বিএনপি প্রার্থীসহ কয়েকজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে নির্বাচন করছেন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

সেই ১৪ ইউপিতে ভোট কাল : অবশেষে সেই বাঁশখালীর ১৪ ইউপিতে ভোট হচ্ছে কাল। নির্বাচন কর্মকর্তাকে মারধরের কারণে গত বছর স্থগিত করা হয় বাঁশখালীর ইউপি নির্বাচন। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, চট্টগ্রামের বাঁশখালীতে নির্বাচন কর্মকর্তা স্থানীয় এমপির হাতে মারধরের শিকার হওয়ার পর উপজেলার সব ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। সেই সঙ্গে উপজেলার নির্বাচন কর্মকর্তা জাহিদুল ইসলামকে মারধরের অভিযোগে এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলাও করে ইসি। ইসি জানিয়েছে, গত বছর ৪ জুন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ‘ফর্দ অনুযায়ী’  ভোটগ্রহণ কর্মকর্তা ‘নিয়োগ না দেওয়ায়’ এমপি মোস্তাফিজুর রহমান ও আওয়ামী লীগের কয়েকজন নেতা ওই নির্বাচন কর্মকর্তাকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ডেকে নিয়ে মারধর করেন। গত বছর ষষ্ঠ ও শেষ ধাপে ৪ জুন সারা দেশে সাত শতাধিক ইউপির মধ্যে বাঁশখালী উপজেলায় ১৪টি ইউপিতে ভোট হওয়ার কথা ছিল। এর মধ্যে তিনটি ইউপির ভোট ঘূর্ণিঝড়ের কারণে স্থগিত করেছিল কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বধীন কমিশন। আর কর্মকর্তা মারধরের ঘটনায় বাকি ১১ ইউপির ভোটও স্থগিত করা হয়।

৬ জেলা পরিষদে ভোট : ৬ জেলা পরিষদের বিভিন্ন পদে ভোটগ্রহণ হবে কাল। সকাল ৯টায় থেকে দুপুর ২টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলবে। ইসি জানিয়েছে, ৬ জেলা পরিষদের মধ্যে বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান পদে, সিলেটের ৮ নং সাধারণ ওয়ার্ডে, নরসিংদীর ৯ নং সাধারণ ওয়ার্ডে, গাইবান্ধায় ১০ নং সাধারণ ওয়ার্ডে, যশোরের ৩ নং সাধারণ ওয়ার্ডে এবং কুষ্টিয়ার ১ নং সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে ভোট হবে কাল। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর