মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

অবশেষে উচ্ছেদ অবৈধ নীলা মার্কেট

নিজস্ব প্রতিবেদক

অবশেষে উচ্ছেদ অবৈধ নীলা মার্কেট

কাঞ্চন-কুড়িল ৩০০ ফুট সড়কে পূর্বাচলের ভোলানাথপুরে অবৈধভাবে গড়ে ওঠা বহুল আলোচিত নীলা মার্কেটটি অবশেষে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। গতকাল রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসির উদ্দিনের নেতৃত্বে রাজউক কর্মকর্তা-কর্মচারী ও পুলিশের সহায়তায় দিনভর এ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল ১০টায় শুরু হওয়া উচ্ছেদ অভিযানে ছয় প্লাটুন রিজার্ভ পুলিশ, রূপগঞ্জ থানা পুলিশসহ র‍্যাব-১ এবং ১১-এর সদস্যরা অংশ নেন। একই সময়ে পূর্বাচল নতুন শহর প্রকল্পের ১, ১২ ও ১৩ নম্বর সেক্টর-এর কয়েকশ অবৈধ স্থাপনা ও দখলদার উচ্ছেদ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তবে সেখানে ফেরদৌসী আলম নীলার ব্যক্তিগত অফিস কক্ষটি আপাতত উচ্ছেদ না করে সময় বেঁধে দেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নীলা রাজনৈতিক প্রভাব খাটিয়ে এই মার্কেটটি গড়ে তোলেন। নীলা মার্কেটে পাকা-আধাপাকা মিলিয়ে শতাধিক দোকানপাট ছিল। এসব দোকান থেকে দৈনিক অর্ধ লক্ষাধিক টাকা চাঁদা আদায় করা হতো। সেখানে এক লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত জামানত নিয়ে শতাধিক দোকানকে বরাদ্দ দেওয়া হয়। সেখানে পাকা-আধাপাকা দোকানপাট গড়ে তোলার পাশাপাশি দুই শতাধিক অবৈধ দোকানও বসানো হয়। এদিকে বাজারটি জমজমাট করার লক্ষ্যে রাতভর সেখানে নগ্ন নৃত্য, মদ-জুয়ার মেলা চলছিল। এ নিয়ে বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পরই রাজউক সেখানে অভিযান চালায়। উচ্ছেদ অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসির উদ্দিন বলেন, রাজউকের পক্ষ থেকে মাইকিং করে অবৈধ দখলদারদের উচ্ছেদের বিষয়টি আগেই জানানো হয়। আমাদের উচ্ছেদ অভিযান মঙ্গলবারও (আজ) চলবে। অভিযানের সময় ১ নম্বর সেক্টরের ভোলানাথপুর কেন্দ্রীয় জামে মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের উত্তপ্ত বাক্যবিনিময় হয়। মসজিদ কমিটির দাবি, এই মসজিদটি জমির মালিক অনেক আগেই মসজিদের জন্য ওয়াকফ করে দেয়। তাই রাজউক মসজিদটি উচ্ছেদ করতে পারে না। এ ছাড়া মসজিদের জমিতে চারটি দোকান রয়েছে, যেগুলো মসজিদের নিজস্ব সম্পত্তিতে রয়েছে। এ ব্যাপারে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসির উদ্দিন বলেন, আমরা মসজিদ কমিটির দলিল ও বিভিন্ন কাগজপত্র দেখেছি। মসজিদ পবিত্র ঘর, তাই মসজিদের ব্যাপারটি বিশেষভাবে বিবেচনা করছি। তবে মসজিদের পাশে নির্মিত চারটি দোকান আমরা উচ্ছেদ করব। মসজিদ কমিটি এসব দোকান উচ্ছেদে আমাদের বাধা দেওয়ার চেষ্টা করছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর