শনিবার, ১৩ মে, ২০১৭ ০০:০০ টা

পদ্মা সেতুর কাজ শেষ ৪৩ শতাংশ

আগামী মাসেই বসছে সুপারস্ট্রাকচার

মুন্সীগঞ্জ প্রতিনিধি

পদ্মা সেতুর কাজ শেষ ৪৩ শতাংশ

পদ্মা সেতুর কাজে গতকাল ব্যস্ত কর্মীরা —বাংলাদেশ প্রতিদিন

দেশের অন্যতম মেগা প্রকল্প পদ্মা বহুমুখী সেতুর ৪৩ শতাংশ কাজ শেষ হয়ে গেছে। আগামী মাসেই এ সেতু দৃশ্যমান হবে। মূল পিলারের ওপর উঠে দাঁড়াবে সুপারস্ট্রাকচার (স্প্যান)।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কয়েক দিনের মধ্যেই পদ্মা সেতু প্রকল্প এলাকায় আসছে তিন হাজার টন ক্ষমতা সম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় হ্যামার। এর আগে প্রকল্প এলাকায় কাজে এসেছে ১ হাজার টনের একটি, ২ হাজার টনের একটি ও ২৪০০ টন ক্ষমতা সম্পন্ন একটি হ্যামার। ৩৬০০ টন ক্ষমতা সম্পন্ন ক্রেন রয়েছে এ প্রকল্প এলাকায়। মোট ৬৬টি পিলারের ৪২টি পিলারে ৪১টি সুপারস্ট্রাকচার থাকবে সেতুটিতে। এর দুই পাড়ে ১২টি করে ২৪টি পিলার ছাড়াও ৪২টি মূল পিলারের ওপর ৪১টি সুপারস্ট্রাচার বসবে।

তার মধ্যে ২০টি তৈরি হয়ে গেছে। বাকিগুলো তৈরির কাজ চলছে চীনের সাংহাই শহরের সিং হোয়াং দাও কারখানায়।

এদিকে গতকাল প্রকল্প পরিদর্শনে এসে এলাকার মসজিদে জুমার নামাজ আদায় করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নামাজের আগে তিনি বলেন, পদ্মা সেতুর কাজ সম্পূর্ণ শিডিউল মাফিক দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এখানে প্রায় ২২ হাজার দেশি-বিদেশি শ্রমিক অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছেন। আগামী মাসের যে কোনো দিন পদ্মা সেতু দৃশ্যমান হবে। মূল পিলারের ওপর একযোগে ৭টি স্প্যান বসিয়ে দেশবাসীর আশার আলো পদ্মা সেতু দৃশ্যমান করা হবে। পদ্মা সেতুর জন্য ৪১টি স্প্যানের এরইমধ্যে ২০টি স্প্যান তৈরি হয়েছে। তার মধ্যে ৭টি স্প্যান পদ্মা সেতু প্রকল্প এলাকায় কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে এবং আরও ১৩টির দুটি চীন থেকে জাহাজযোগে বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছে। খুব দ্রুত এগুলো বাংলাদেশে পৌঁছবে। মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতু কনস্ট্রাকশন ইয়ার্ডে ৪টি স্প্যান ভার পরীক্ষা শেষে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে এবং আরও ৩টি স্প্যান প্রস্তুত করা হচ্ছে। এই ৭টি স্প্যান পদ্মা সেতু জাজিরা প্রান্তের ৩৬,৩৭,৩৮,৩৯,৪০, ৪১ ও ৪২ নম্বর পিলার আগামী জুনের যে কোনো দিন বসানো শুরু হবে। এক সঙ্গে ৭টি স্প্যান বসাতে এখন প্রকল্প এলাকায় কাজের গতি বাড়ানো হয়েছে। স্প্যান ৭টি বসানো হলে সেতুর হাজার পঞ্চাশ মিটার দৃশ্যমান হবে। মূল সেতুর পুরো কাজের গতি বেড়েছে দ্বিগুণের বেশি। এ ছাড়া পদ্মা সেতুর ৪২টি মূল পিলারের প্রতিটি পিলারে থাকবে ৬টি করে বটম পাইল। মোট ২৫২টি বটম পাইলের মধ্যে ৪৮টি বটম পাইল সম্পন্ন হয়েছে। বাকি পাইলের কাজ চলছে দ্রুত গতিতে। পদ্মা সেতুর জন্য ২৪০টি টিউব প্রয়োজন যার মধ্যে ১৯২টি টিউব তৈরি হয়েছে। বাকিগুলো তৈরির কাজ চলছে। সবমিলে দেশের অন্যতম মেগা প্রকল্প পদ্মা সেতু প্রকল্পের সার্বিক কাজের প্রায় ৪৩ ভাগ সম্পন্ন হয়েছে।

সর্বশেষ খবর