শনিবার, ১৩ মে, ২০১৭ ০০:০০ টা

মানিক মিয়া স্বর্ণপদকে শাহনাজ রহমতুল্লাহ

সাংস্কৃতিক প্রতিবেদক

মানিক মিয়া স্বর্ণপদকে শাহনাজ রহমতুল্লাহ

শাহনাজ রহমতুল্লাহর হাতে পুরস্কার তুলে দেন ব্যরিস্টার মইনুল হোসেন। এ সময় উপস্থিত ছিলেন সাবেক প্রধান বিচারপতি কেএম হাসান

সুরের সুধা ছড়িয়ে এ দেশের অগণিত সংগীতানুরাগীদের হৃদয়ের মন্দিরে নিজের স্থান করে নিয়েছিলেন গানের পাখি শাহনাজ রহমতুল্লাহ। আকণ্ঠ সুরের সুধা পান করে এ দেশের সংগীতাঙ্গনকেও করেছেন আলোকিত। অগণিত ভক্তানুরাগী ভালোবাসার পাশাপাশি পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। গতকাল এই গানের পাখির পুরস্কারের ঝুলিতে আরও একটি পুরস্কার যুক্ত হলো।

সংগীতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ শাহনাজ রহমতুল্লাহকে মানিক মিয়া স্বর্ণপদক প্রদান করেছে মানিক মিয়া ফাউন্ডেশন। গতকাল সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে শিল্পীর হাতে এই স্বর্ণপদক তুলে দেওয়া হয়। স্বর্ণপদক, মানপত্রের পাশাপাশি শিল্পীর হাতে তুলে দেওয়া হয় ৫০ হাজার টাকার চেক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক প্রধান বিচারপতি কে এম হাসান।

এতে বিশেষ অতিথি ছিলেন সংগীতজ্ঞ ড. করুণাময় গোস্বামী। মানিক মিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার মইনুল হোসেনের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন কবি আল মুজাহিদী ও সাংবাদিক মাহবুব কামাল। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের ভাইস-চেয়ারম্যান ও ব্যারিস্টার মইনুল হোসেনের স্ত্রী সাজু হোসেন।

পদকপ্রাপ্তির প্রতিক্রিয়ায় শিল্পী বলেন, ‘আমি দীর্ঘদিন গানের সঙ্গে জড়িত। আজকে এখানে আসার কারণ হলো ব্যারিস্টার মইনুল হোসেন। তিনি যে আমার গানের এত পাগল, তা আমার আগে জানা ছিল না। উনার মতো ভক্ত আমার এ দুনিয়ায় নেই, এটা আজকে প্রমাণ হলো।’ প্রধান অতিথির বক্তৃতায় সাবেক প্রধান বিচারপতি কে এম হাসান বলেন, ‘আমি শাহনাজ রহমতুল্লাহর গানের একজন ভক্ত। তবে তাকে কোনো দিন সামনাসামনি দেখিনি, গানও শুনিনি। আজ সে সৌভাগ্য হলো। আমি তার কোটি ভক্তের একজন।’

ব্যারিস্টার মইনুল হোসেন বলেন, ‘আমাদের দেশ স্বাধীন হয়েছে কিন্তু দেশপ্রেমের অভাব রয়েছে। শাহনাজ রহমতুল্লাহর মতো অন্য শিল্পীদেরও দেশাত্মবোধক গান গাওয়া উচিত।’

সব শেষে সাংস্কৃতিক পর্বে শাহনাজ রহমতুল্লাহ পরিবেশন করেন ‘খোলা জানালায় চেয়ে দেখি তুমি’ ও ‘তোমার আগুনে পোড়ানো এই দুটি চোখে একি তৃষ্ণা’। শাহনাজ রহমতুল্লাহর অনুরোধে নজরুলসংগীত শিল্পী ফেরদৌস আরা গেয়ে শোনান ‘আমায় নহে গো ভালোবাসো শুধু ভালোবাসো মোর গান’। অনুষ্ঠানে রুমানা ইসলাম পরিবেশন করেন ‘এক নদী রক্ত পেরিয়ে, বাংলার আকাশে মুক্তির সূর্য আনলে যারা’, আঁখি আলমগীর পরিবেশন করেন ‘আমার চোখের জলের মাঝে’, আলম আরা মিনু পরিবেশন করেন ‘আরও কিছু দাও না দুঃখ আমায়’ ও শুভ্র দেব গেয়ে শোনান ‘আমি হ্যামিলিয়নের সেই বাঁশিওয়ালা।

সর্বশেষ খবর