শনিবার, ১৩ মে, ২০১৭ ০০:০০ টা

বিরল বাটাগুর বাসকার ২৬ বাচ্চা

বাগেরহাট প্রতিনিধি

বিরল বাটাগুর বাসকার ২৬ বাচ্চা

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এই প্রথম ‘বিলুপ্তপ্রায়’ প্রজাতির বাটাগুর বাসকা কচ্ছপের ডিম থেকে ২৬টি বাচ্চা জন্ম নিয়েছে।

সংশ্লিষ্টরা জানান, কচ্ছপ প্রজনন কেন্দ্রের পুকুরে থাকা প্রাপ্তবয়সী চারটি  কচ্ছপের মধ্যে একটির ৩১টি ডিম বৈজ্ঞানিক পদ্ধতিতে ‘হোলনেসট’ তাপমাত্রায় রেখে প্রথমবারের মতো বাচ্চা ফোটানো হলো। সুন্দরবনে বিশ্বের বিলুপ্তপ্রায় এই প্রজাতির কচ্ছপের প্রজননের মাধ্যমে বংশ বিস্তারের উদ্দেশ্যে ২০১৪ সালে করমজলে কচ্ছপ প্রজনন কেন্দ্র গড়ে তোলা হয়। এর পর থেকে এ কেন্দ্রে দেশি-বিদেশি বিজ্ঞানীরা বাটাগুর বাসকা কচ্ছপের প্রজনন ও সংরক্ষণে কাজ করছেন।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা এইচ এম আজাদ কবির জানান, গত বছরের ডিসম্বরে ৪টি প্রাপ্তবয়সী কচ্ছপ সংগ্রহ করে করমজল কচ্ছপ প্রজনন কেন্দ্রের পুকুরে ছেড়ে দেওয়া হয়। এরপর তিন মাস সেগুলো পর্যবেক্ষণ করেন বিশেষজ্ঞরা। ডিসেম্বরেই মাত্র ৪টি নারী ও ২টি পুরুষ কচ্ছপ দিয়ে প্রজনন কার্যক্রম শুরু হয়। এ ৪টি কচ্ছপের মধ্যে ১টি প্রথমবার গত ৩ মার্চ রাতে পুকুর পড়ে ৩১টি ডিম দেয়। কেন্দ্রের পুকুর পাড় থেকে ওই ডিম সরিয়ে নিয়ে বৈজ্ঞানিক পদ্ধতিতে বাচ্চা ফোটানোর ‘হোলনেসট’-এ রাখা হয়।

 দুই মাসের ব্যবধানে ওই ডিমের মধ্য থেকে ৮ মে ৪টি, ৯ মে ১৯টি ও ১০ মে ৩টি বাচ্চা ফোটে। বাকি ৫টি ডিমের মধ্যে ৩টি নষ্ট হয়ে গেছে এবং ২টি ডিম থেকে দু-এক দিনের মধ্যে আরও ২টি কচ্ছপের বাচ্চা জন্মানোর সম্ভাবনা রয়েছে। ওই ২টি ডিম এখনো নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

সর্বশেষ খবর