মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ভোলায় নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান

ভোলা প্রতিনিধি


ভোলায় নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান

ভোলায় আরও একটি নতুন কূপে প্রায় ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান পাওয়া গেছে। এতে দক্ষিণাঞ্চলে শিল্পকারখানার ব্যাপক সম্ভাবনা দেখা দিয়েছে। কেউ কেউ মনে করছেন নতুন গ্যাসের সন্ধান লাভ যেন শিল্প বিপ্লবের হাতছানি। গতকাল মন্ত্রী সভার বৈঠকে গ্যাস পাওয়ার বিষয়টি উত্থাপিত হলে ভোলাসহ দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। তবে ওই কূপে গ্যাসের প্রকৃত মজুদ সম্পর্কিত সঠিক তথ্যের জন্য আরও দুই সপ্তাহ অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে কূপ সংশ্লিষ্ট একটি সূত্র।

বোরহানউদ্দিন উপজেলার টবগি ইউনিয়নের মুলাইপত্তন গ্রামে শাহবাজপুর ইস্ট-১ নামের এই কূপটিতে গ্যাসের অনুসন্ধান কাজ শুরু হয় ৩ মাস আগে। চলতি বছরের ৬ আগস্ট এ কূপের অনুসন্ধান কাজের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রাথমিকভাবে এ কূপে ৭২০ বিসিএফ গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ১২টি সেক্টরের পরে চূড়ান্ত গ্যাসের অস্তিত্ব দেখা যাবে। বর্তমানে লগ হয়েছে। এর পর আবার কেসিং হবে এবং ৭২ ঘণ্টা অপেক্ষা করতে হবে। তারপর আবারও লগ হবে। এরপর গ্যাসের পরিমাণ সম্পর্কে চূড়ান্তভাবে নিশ্চিত হওয়া যাবে। উল্লেখ্য, সত্তর দশকে প্রথম ভোলার বোরহানউদ্দিনের কাচিয়া ইউনিয়নে গ্যাসের অস্তিত্ব লক্ষ্য করা যায়।

১৯৯১ সালে প্রথম কূপ খনন শুরু হয়। ১৯৯৫ সালে গ্যাস উত্তোলন কাজের উদ্বোধন করা হয়েছিল। পাওয়া যায় দুটি কূপে ১ ট্রিলিয়ন গ্যাস। প্রথমে এ গ্যাস দিয়ে ৩৪.৫ মেগাওয়াট রেন্টাল পাওয়ার প্লান্ট বিদ্যুৎ কেন্দ  চালু করা হয়। ২০১৫ সালে জেলা শহরে ২০ কিলোমিটার সরবরাহ পাইপের মাধ্যমে এক হাজার পরিবারে আবাসিক গ্যাস সংযোগ দেওয়া হয়। এ গ্যাস দিয়ে বোরহানউদ্দিনে ২২০ মেগাওয়াট একটি বিদ্যুৎ প্লাট চলছে। আরও ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ প্লান্টের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

সর্বশেষ খবর