শিরোনাম
মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ভোক্তারা আন্দোলন করুন

ড. কাজী খলীকুজ্জমান আহমদ

ভোক্তারা আন্দোলন করুন

জিনিসপত্রের দাম বৃদ্ধির বিরুদ্ধে ভোক্তাদের আন্দোলন করতে হবে বলে মনে করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তার মতে, সুযোগ সন্ধানীরা জিনিসপত্রের দাম বাড়াচ্ছে। এক্ষেত্রে সরকারের বাজার তদারকি করা উচিত। কারণে-অকারণে নয়, নিয়মিত বাজার তদারকি দরকার। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে ড. কাজী খলীকুজ্জমান আহমদ জিনিসপত্রের দাম সহনীয় রাখতে সরকার ও ভোক্তাদের করণীয় প্রসঙ্গে বলেন, সব সময় বলছি সরকারের উচিত, বাজার তদারকি করা। এটা হচ্ছে না। হঠাৎ করে ব্যবসায়ীরা কারণে-অকারণে দাম বাড়িয়ে দেয়। এখানে নজরদারি রাখা দরকার। জিনিসপত্রের দাম বাড়লে অন্যান্য দেশে ভোক্তারা রি-অ্যাক্ট (সোচ্চার আন্দোলন) করে, আমাদের দেশে করে না। আমরা ভোক্তা সবকিছু মেনে নিচ্ছি, বাজারে যা হচ্ছে। ভোক্তাদেরও করণীয় আছে। ভোক্তাদের সংগঠিত হওয়া উচিত। আমাদেরও একটা ভোক্তা অধিকার সংগঠন আছে, তারা বক্তিতার মধ্যে সীমাবদ্ধ। আন্দোলন তো গড়ে তুলতে পারে না। এই আন্দোলন ঠিক লাঠিসোঁটা নিয়ে নয়। ভোক্তারা চাইলে কোনো কোনো পণ্য কেনা বয়কটও করতে পারে। আবার সব পণ্য কেনা বয়কটও করা যায় না।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক এই সভাপতি জিনিসপত্রের দাম বৃদ্ধির পেছনে কিছু বাস্তবতা তুলে ধরে বলেন, এই সময়ে একটা বন্যা গেল। দুটো ঘূর্ণিঝড় গেল। এতে উৎপাদন ব্যাহত হয়েছে। চলাচলও ব্যাহত হয়েছে। তার জন্য খানিকটা দাম তো বাড়ারই কথা। এর সঙ্গে যুক্ত হয়েছে রোহিঙ্গা সমস্যা। আমাদের এখানে সুযোগসন্ধানীরা যখনই সুযোগ পায়, তখনি দাম বাড়িয়ে দেয়। এটা আমরা অতীতেও দেখেছি। তবে সব ব্যবসায়ীর কথা বলছি না। কিন্তু অনেক ব্যবসায়ী আছেন, যারা সুযোগ বুঝে দাম বাড়ায়। অতীতেও হয়েছে। বর্তমানেও হচ্ছে। আর কিছু কিছু জিনিসপত্রের সরবরাহ যতটা থাকা দরকার, যে স্থানে, তা সেইভাবে নেই, রাস্তাঘাটের কারণে। এসব কারণে জিনিসপত্রের দাম বেড়েছে।

প্রবীণ অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ মনে করেন, এই দাম বৃদ্ধি দীর্ঘমেয়াদি হবে না। কারণ উৎপাদন আবার বাড়তে শুরু হয়েছে। অত্যন্ত কৃষিজাত পণ্যের দাম বেশি থাকবে না। আর চালের যে সংকট যাচ্ছে, তা সমাধানে সরকার বাইরের দেশ থেকে চাল আমদানি করছে। আবার বেসরকারিভাবে চালের আমদানি উন্মুক্ত করতে সরকার শুল্ককর কমিয়ে ২ শতাংশ করেছে। ফলে আমার আশা— চালের দাম কমবে। কিন্তু আগের দামে সহসা ফিরবে না। কারণ- একবার বাড়লে তো আর কমে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর