মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

স্বপ্নবাজ তরুণের ‘আমি’

সাংস্কৃতিক প্রতিবেদক

স্বপ্নবাজ তরুণের ‘আমি’

শিল্পকলা একাডেমিতে একক নাটক ‘আমি’ মঞ্চায়ন করেছে নাটকের দল বাংলাদেশ থিয়েটার। নাটকটিতে একক অভিনয় করেন খন্দকার শাহ আলম। গতকাল সন্ধ্যায় একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল ষষ্ঠ মঞ্চায়ন।

মাহবুব আলম রচিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন ড. আইরিন পারভীন লোপা। গল্প, গানে ও সংলাপে নাটকটিতে অভিনেতা খন্দকার শাহ আলম সমাজের নানা অসঙ্গতি তুলে ধরার পাশাপাশি একজন স্বপ্নবাজ তরুণের গল্প বুনেছেন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিও অভিনেতা তার অভিনয়শৈলীতে তুলে ধরেছেন। এক জীবনে একটা মানুষ কতটা স্বপ্নের ভিতর দিয়ে এগিয়ে যায় এবং হৃদয়ের গহিনে কতটা স্বপ্ন লালন কমর, সেই বিষয়টি নাটকটিতে শৈল্পিকভাবে তুলে ধরা হয়েছে। আবেগিক সংগীত ও মন হরণ করা সংলাপ নাটকটিকে বৈচিত্র্য এনে দিয়েছে। ভিন্নধর্মী কাহিনী, আকর্ষণীয় সেট, শৈল্পিক আলোক প্রক্ষেপণ, মনকাড়া আবহসংগীত ও নান্দনিক অভিনয়ের সুবাদে নাটকটি সবশ্রেণির দর্শকদের দ্বারা ব্যাপক সমাদৃত হয়েছে।

শিল্পী সুলতান ও শফিউদ্দীন স্মরণ : আলোচনা ও স্মৃতিচারণের মধ্যদিয়ে প্রয়াত শিল্পী এস এম সুলতান ও শফিউদ্দীন আহমেদকে স্মরণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ‘স্মৃতি সত্তার ভবিষ্যৎ’ শিরোনামে প্রয়াত শিল্পী ও আলোকচিত্রীদের স্মরণের চার দিনের অনুষ্ঠানের দ্বিতীয় দিনে গতকাল একাডেমির চিত্রশালা মিলনায়তনে এ দুই শিল্পীকে স্মরণ করে স্মৃতিচারণ করেন দেশের চারু অঙ্গনের বিশিষ্টজনরা।

শিল্পী সমরজিৎ রায় চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে ও শফিউদ্দীন আহমেদের স্মৃতিচারণ করে বক্তৃতা করেন সাংবাদিক আবুল হাসনাত ও শিল্পী আহমেদ নজির এবং শিল্পী এস এম সুলতানের স্মরণে স্মৃতিচারণ করে বক্তৃতা করেন শিল্পী সৈয়দ জাহাঙ্গীর ও শিল্পী বলদেব অধিকারী। এতে শফিউদ্দীন আহমদের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ আজিজুল হক এবং শিল্পী এস এম সুলতানকে নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী মোস্তফা জামান। ধারাবাহিক এই আয়োজনের অংশ হিসেবে আজ একই মঞ্চে অনুষ্ঠিত হবে শিল্পী মোহাম্মদ কিবরিয়া ও শিল্পী কাইয়ুম চৌধুরীর স্মরণসভা।

সুকুমার রায়ের জন্মবার্ষিকী উদযাপন : আধুনিক শিশুসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ রূপকার সুকুমার রায়। গতকাল ৩০ অক্টোবর ছিল এই লেখকের ১৩০তম জন্মবার্ষিকী। নাচ, গান, আবৃত্তি, অভিনয়, প্রামাণ্যচিত্রের প্রদর্শন ও ছবি আঁকার মধ্যদিয়ে দিবসটি উদযাপন করেছে শিশু একাডেমি।

বিকালে একাডেমির লেকচার থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হয় জন্মবার্ষিকীর এই আয়োজন। এতে অতিথি ছিলেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও শিশুসাহিত্যিক আলী ইমাম।  অনুষ্ঠানে সুকুমার রায়ের জীবন ও কর্মের ওপর আলোকপাত করে বক্তৃতা করেন ছড়াকার আসলাম সানী, আশিক মুস্তাফা ও একাডেমির পরিচালক আনজীর লিটন। শিশুবক্তা হিসেবে বক্তব্য রাখে মীম নোশীন নাওয়াল খান। আবৃত্তি পরিবেশন করেন নাট্যকর্মী আরমান মুরাদ, তামান্না তিথি, শিরিনা বীথি। এছাড়া পরিবেশন করেন শিশুশিল্পী শিহাব উদ্দিন, মিথিলা ফারজানা রিনি, ফেরদৌস রানা, সানজিদা আফরিন স্মৃতি। সবশেষে মঞ্চায়ন হয় সুকুমার রায় রচিত নাটক ‘অবাক জলপান’।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর